ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

আজকের পত্রিকা

ভারত থেকে এসেছে আরও একটি গমের চালান
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

প্রতিবেশী দেশ ভারত থেকে সরকারি ভাবে এসেছে আরও সাড়ে ৫২ হাজার টন গম। শনিবার গম বহনকারী জাহাজ ‘এমভি ভি স্টার’ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসেছে। উদ্ভিদ সঙ্গনিরোধ সনদসহ অন্যান্য প্রক্রিয়া শেষে আগামীকাল সোমবার থেকে এসব গম লাইটারি করে খাদ্য বিভাগের সাইলো জেটিতে খালাস হবে। এরআগ গত সপ্তাহে সাড়ে ৫২ হাজার টন গম নিয়ে এসেছিল আরেকটি জাহাজ ‘ইনামুয়েল সি’।

এক সপ্তাহের ব্যবধানে লাখ টনের ওপরে দেশে গম আসায় অনেকটা স্বস্তি প্রকাশ করেছে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, ভারত থেকে সরকারি ভাবে গম আনতে বাধা নেই। চাহিদার কথা মাথায় রেখে সরকারি বেসরকারি পর্যায়ে গম আমদানি হয়েছে। এখন সরকারি পর্যায়ে আসছে। ফলে গমের বাজার নিম্নমুখী হচ্ছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক এবং চলাচল ও সংরক্ষণ নিয়ন্তক আবদুল কাদের বলেন, ‘মে মাসে সরকারি ভাবে দুটি গমের চালান এসেছে ভারত থেকে। এসব গম দ্রুত সারা দেশে পৌঁছে যাবে। সরকারি ভাবে আরো দুটি জাহাজে করে আসবে গমের চালান।’

জানা যায়, রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গমের চাহিদা বেড়ে যায়। উর্ধ্বমুখীও হয় গমের দাম। এ অবস্থায় গম রপ্তানি সীমিত করার ঘোষণা দেয় ভারত। ফলে বাড়তে থাকে গমের দাম। যার প্রভাবে আটা ময়দা’র দামেও প্রভাব পড়ে। এর মধ্যেই বাংলাদেশ ভারত থেকে গম আমদানি অব্যাহত রয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর