১২ ফেব্রুয়ারি, ২০১৯ ২০:২২

অমর একুশে গ্রন্থমেলার পাশাপাশি জমে উঠেছে অনলাইন বইমেলা

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলার পাশাপাশি জমে উঠেছে অনলাইন বইমেলা

চলছে ফেব্রুয়ারি মাস। ফেব্রুয়ারি মানেই বইমেলা। ঢাকা সোহরাওয়ার্দি উদ্যান ও বাংলা একাডেমি জমজমাট হয়ে ওঠেছে পাঠক-লেখকের আগমনে। পছন্দের বই সংগ্রহ করে বাড়ি ফিরতে পারছেন যে কেউই। মেলার স্বাদ নিতে পারছেন ঢাকায় বসবাসরত মানুষজন। কিন্তু যারা ঢাকার বাইরে থাকেন তাদের পক্ষে বইমেলায় এসে বই কেনার সৌভাগ্য হয়ে ওঠে না। দূরের কোনো জেলা থেকে বইমেলায় আসতে হলে পড়তে হয় নানাবিধ সমস্যায়। হাতে রাখতে হয় অফুরন্ত সময়। গুনতে হয় থাকা, খাওয়া ও যাতায়াত খরচ। ফলে বিপুল পরিমাণ পাঠক বইমেলা ঘুরে বই কেনার সুযোগ থেকে বঞ্চিত হন। এই চিত্রটি কয়েক বছর আগের। বর্তমান চিত্রটা উল্টো। দিন পাল্টেছে। প্রযুক্তির আশির্বাদে বইমেলা এখন পাঠকের হাতের মুঠোয়। অনলাইন বুকশপে অর্ডার করে অল্প সময়ের মধ্যেই পাঠক পেয়ে যান নতুন বইয়ের স্পর্শ। এমন অসাধারণ সুযোগ তৈরি হওয়ায় অমর একুশে গ্রন্থমেলার পাশাপাশি জমে উঠেছে অনলাইন বইমেলা।

রাজশাহীর পাঠক দোয়েল মাহমুদ তার ফেসবুক পোস্টে লেখেন, বইমেলায় যাওয়া হচ্ছে না এবার। তাতে কী! অনলাইন বুকশপ রকমারি ডট কম তো আছেই। ঘরে বসে সংগ্রহ করে নিচ্ছি পছন্দের বইসসমূহ। হ্যাপি বুক রিডিং।

দীপ্ত লক্ষ্মীপুরে থাকেন। ঢাকায় এসে বইমেলা থেকে বইকেনাটা তার জন্য কষ্টকর এবং সময়েরও ব্যাপার। তাই তিনি বেছে নিয়েছেন অনলাইন বুকশপগুলোকে। সেখান থেকে সংগ্রহ করছেন প্রিয় লেখকের বই।

ঢাকায় বসে অনলাইন বুকশপ থেকে বইসংগ্রহ করার সংখ্যাটাও কম নয়। কাজের ঝামেলা থাকায় অনেকেরই বইমেলায় যাওয়ার সুযোগ হয়ে ওঠে না। জ্যাম ঠেলে মেলায় যাওয়াটাও বিরক্তিকর মনে করেন কেউ কেউ। তাই অনলাইন সেবাটাকে বেছে নিচ্ছেন অনেকে।

বইমেলায় গিয়ে স্টল ঘুরে ঘুরে বই কেনাটা অনেকাংশেই ক্লান্তিকর। সেক্ষেত্রে অনলাইনে বইসংগ্রহ করা অনেক সহজ। অনলাইনে ক্লিক করলেই ঝকঝকে মলাট ধরা দেয় পাঠকের চোখে। বইয়ের কিছু অংশ পড়ার সুযোগও থাকে সেখানে। সুযোগ থাকে বইয়ের চুম্বকাংশ বিনামূল্যে পড়ে দেখারও। 

এছাড়া বাংলাদেশের বৃহত্তম বুকশপ রকমারি ডটকম (www.rokomari.com) পাঠকদের দিচ্ছে হরেক রকম সুযোগ-সুবিধা। ২৫-৪০% ছাড় দিচ্ছে বিভিন্ন বইয়ে। অর্ডারকারীদের জন্য নানারকম পুরস্কার তো রয়েছেই। প্রিয় লেখকের অটোগ্রাফসহ বই পাবার ব্যবস্থাও তারা করে দিচ্ছে। এতো এতো সুবিধা থাকার কারণেই হয়তো অমর একুশে গ্রন্থমেলার পাশাপাশি জমে উঠেছে অনলাইন বইমেলা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর