শিরোনাম
১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:৪৭

বইমেলায় শেখ মেহেদী হাসানের বই ‘চাওয়া পাওয়ার গল্প’

অনলাইন প্রতিবেদক

বইমেলায় শেখ মেহেদী হাসানের বই ‘চাওয়া পাওয়ার গল্প’

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক, গবেষক শেখ মেহেদী হাসানের লেখা প্রথম গল্পের বই ‘চাওয়া পাওয়ার গল্প’। মানুষের স্বপ্ন ও স্বপ্নের বিনাশ, প্রেম ও মুক্তিযুদ্ধ নিয়ে ৮০ পৃষ্ঠার এই বইটিতে রয়েছে ১০টি গল্প। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার বেহুলাবাংলা প্রকাশনীর ১২৩-১২৪ স্টলে।

যাপিত জীবনের ঘটে যাওয়া ঘটনা মানুষকে আনন্দ দেয়, কখনো বিষন্ন করে। মানুষ স্মৃতিকাতর হয়ে পড়ে। আবার পুরনো অতীত হয়ে ওঠে জীবনের রঙবদলের খেলা। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ জাতীয় জীবনের সবচেয়ে গৌরবের ইতিহাস। এর মহিমা বাংলাদেশের মানুষকে দিয়েছে অনন্য মর্যাদা। একদিকে যাপিত জীবনের স্মৃতি-বিস্মৃতি, অন্যদিকে মুক্তিযুদ্ধ জীবন্ত হয়ে উঠেছে ‘চাওয়া পাওয়ার গল্প’ বইতে।

গল্পগুলোর কিছু চরিত্র বাস্তব থেকে নেওয়া, নাম-ধাম সবই বাস্তব, ঘটনা-পরম্পরাও বাস্তবেরই অংশ। কিছু কাল্পনিক চরিত্রও আবর্তিত হয়েছে গল্পের প্রয়োজনে। এখানে ইতিহাসের সত্য আর লেখকের সৃজনী ভাবনার বিচিত্রমুখী পরিচয় পাওয়া যাবে।

শেখ মেহেদী হাসানের উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে রয়েছে- গবেষণাগ্রন্থ ‘ঢাকার সংস্কৃতি’ (২০১৯), ‘নৃত্যচর্চায় ঢাকার নারী’ (২০১২), ‘রবীন্দ্র গীতিনৃত্য’ (২০১১); প্রবন্ধগ্রন্থ ‘কীর্তিমানের কথা’ (২০১৮); সাক্ষাৎকারগ্রন্থ ‘বহুমাত্রিক আলাপচারিতা’ (২০১৯), ‘কথামালা’ (২০১৭); সংকলন ও সম্পাদিতগ্রন্থ ‘Hamiduzzaman Khan modern sculptor in Asia’ (২০১৮), ‘বুলবুল চৌধুরী রচনাসমগ্র’ (২০১৭), ‘ভাষা আন্দোলনের পূর্বাপর’ (২০১৬), ‘প্রাচ্য নৃত্যের রূপ ও বিকাশ’ (২০০৯), ‘প্রাচ্যের লোকনৃত্য’ (২০০৯), ‘প্রাচ্যের নৃত্যকলা’ (২০০৭), ‘পুতুলনাচের আলো-অন্ধকার’ (২০০৭) ও ‘নাচন্তি বাজিল’ (২০০৪)। বিভিন্ন অ্যাকাডেমিক জার্নালে প্রকাশিত হয়েছে তার ২৫টি গবেষণা-প্রবন্ধ। 

প্রসঙ্গত, বইমেলার পাশপাশি অনলাইন বিপনন প্রতিষ্ঠান রকমারি ডটকমেও (https://www.rokomari.com/book) পাওয়া যাচ্ছে বইগুলো।

বিডি-প্রতিদিন/১৩ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর