শনিবার, ১৬ মে, ২০১৫ ০০:০০ টা

ভিন্নধর্মী শহীদ মিনার

ভিন্নধর্মী শহীদ মিনার

১৯৫২ সালে বাংলা ভাষার জন্য যারা আত্দাহুতি দিয়েছেন তাদের সম্মানে দেশের প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে শহীদ মিনার স্থাপন করা হয়েছে। সব শহীদ মিনার দৃশ্যত একই রকম মনে হলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শহীদ মিনারটি একটু ভিন্ন ধরনের। শহীদ মিনারে ৫টি কিংবা ৩টি বেদিতে দাঁড় করানো অবস্থায় দেখা যায়। গ্রাম-শহরে এ ধরনের শহীদ মিনার দেখা গেলেও জবির শহীদ মিনারের একটি প্রধানসহ মোট ৮টি বেদি রয়েছে। প্রতিটি বেদি বৃত্তাকারে সাজানো। প্রত্যেকে নিজ অবস্থানে পেছনের দিকের পাদদেশে কোমর ভেঙে হেলানো। প্রধান বেদিটি দাঁড়ানো অবস্থায় সামনের দিকে অর্ধনমিতভাবে রয়েছে। মূলত ভাষার জন্য চার শহীদের দেওয়া রক্তের প্রতি সম্মান জানাতে দেশের বিভিন্ন স্থানে শহীদ মিনার একইভাবে তৈরি করা হয়েছে। তবে জবির শহীদ মিনার ভাষা আন্দোলনের দাবিতে ছাত্রদের সংঘবদ্ধ সমাবেশের একটি চিত্র তুলে ধরা হয়েছে বলে অনেকে মনে করছে। এ ব্যাপারে জবির ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বলেছেন, আমাদের শহীদ মিনারে কয়েকটি বেদি রয়েছে চারদিকে সাজানো। প্রত্যেকটি বেদি পেছনের দিকে হেলানো থাকলেও এর মাঝখানের বেদিটি দাঁড়ানো অবস্থায় রয়েছে। উপরের একটু অংশ সামনের দিকে নুয়ে পড়েছে। মনে হয় এ থেকে সভা-সমাবেশের কোনো চিত্র তুলে ধরা হয়েছে।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আবদুল মন্নাফ জানান, ক্যাম্পাসে শহীদ মিনারটি ভিন্নধর্মী হওয়ায় আমি গর্বিত। এ শহীদ মিনারে বাংলা ভাষার দাবিতে গণজমায়েতের একটি অবস্থা তুলে ধরা হয়েছে বলে মনে হয়। এটি আসলে কত সালে স্থাপন করা হয়েছে এর সঠিক তথ্য দিতে না পারলেও প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, এটি ৯০ সালের পরে এবং বিশ্ববিদ্যালয় ঘোষণার আগ মুহূর্তে নির্মাণ করা হয়েছে।

জানা যায়, ভাষা আন্দোলনে শহীদ রফিকউদ্দিন ১৯৫২ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (তৎকালীন জগন্নাথ কলেজে) ছাত্র ছিলেন। বাবা আবদুুল লতিফ কলকাতায় ব্যবসা করতেন। এ সুবাদে তিনি শৈশবকালে কলকাতার মিত্র ইনস্টিটিউটে পড়ালেখা শুরু করেন। এরপর ১৯৪৭ সালে গ্রামের বাড়ি মানিকগঞ্জের বায়রা স্কুলে ভর্তি হন। ১৯৪৯ সালে সেখান থেকে ম্যাট্রিক পাস করে একই গ্রামের দেবেন্দ্রনাথ কলেজে আই কমে ভর্তি হন। সেখানে এক পর্যায়ে পড়ালেখা বন্ধ হয়ে গেলে পুরান ঢাকার এক প্রেসে তিনি চাকরি নেন। ১৯৫২ সালে চাকরির পাশাপাশি জগন্নাথ কলেজে আবারও শিক্ষাজীবন শুরু করেন তিনি।

 

সর্বশেষ খবর