৪ এপ্রিল, ২০২০ ১৮:২৬

করোনা ঠেকাতে রাজশাহীর রাস্তায় কঠোর অবস্থানে সেনা সদস্যরা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

করোনা ঠেকাতে রাজশাহীর রাস্তায় কঠোর অবস্থানে সেনা সদস্যরা
আগামী ১১ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে সাধারণ ছুটি ঘোষণা করে জনগণকে ঘরে থাকার নির্দেশ দিয়েছে সরকার। গত ২৬ মার্চ থেকে এই ছুটি শুরু হয়েছে। প্রথম দিকে রাস্তা-ঘাট, হাট-বাজার ফাঁকা থাকলেও কয়েকদিন না যেতেই মানুষ ঘর থেকে বের হতে শুরু করেছে।
 
বিশেষ করে গত বুধবার থেকে প্রায় সারাদেশে বেড়ে যায় মানুষের চলাচল। এ অবস্থায় সরকারের পদক্ষেপ ও স্বাস্থ্যবিধি বাস্তবায়নের জন্য কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দেয় সেনাবাহিনী। বৃহস্পতিবার থেকে রাজশাহীসহ সারাদেশে সেনাবাহিনীর টহল ও তৎপরতা বৃদ্ধি করা হয়।
 
করোনাভাইরাস প্রতিরোধে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মানুষকে ঘরে রাখতে শনিবার সকাল থেকে রাজশাহীর রাস্তায় নামে সেনাবাহিনী। তারা কঠোর অবস্থান নিয়ে লোকজনের চলাচলে নজরদারি করে। গাড়ি দিয়ে রাস্তা ঘিরে দিয়ে সেনাবাহিনীর সদস্যরা লোকজনকে বের হওয়ার কারণ যানতে চান এবং অনেককে ঘরে ফিরে যেতে বলেন। সেনাবাহিনীর এই তৎপরতায় শনিবার রাজশাহীর রাস্তায় কমেছে মানুষের চলাচল।
 
রাজশাহী সিভিল সার্জনের তথ্য মতে, গত মার্চ মাসে রাজশাহীতে বিদেশ থেকে এসেছে দুই হাজার ৯৫৯ জন। এর মধ্যে শুক্রবার পর্যন্ত হোম কোয়ারেন্টাইনে নেওয়া হয় এক হাজার ৮০ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩১৪ জন। আর ছাড়পত্র দেওয়া হয়েছে ৭৬৬ জনকে।
 
এদিকে, গত ১ এপ্রিল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চালু করা হয়েছে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব। শুক্রবার পর্যন্ত রাজশাহী অঞ্চলের আটজনের নমুনা সংগ্রহ করে এ ল্যাবে পাঠানো হয়। তবে পরীক্ষা করা হয়েছে পাঁচজনের। এখন পর্যন্ত রাজশাহী বিভাগে কারও শরীরে করোনাভাইরাস পাওয়া পায়নি।
 
বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর