শনিবার, ২২ জুন, ২০১৩ ০০:০০ টা

সাংবিধানিকভাবেই স্পিকার হয়েছি: ড. শিরীন

সাংবিধানিকভাবেই স্পিকার হয়েছি: ড. শিরীন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেনছেন, “আমাকে অনেকেই অনির্বাচিত স্পিকার বলে থাকেন। তবে বিষয়টি একেবারেই সত্যি নয়। কারণ স্পিকার হওয়া শর্ত হচ্ছে সরাসরি নির্বাচিত বা সংরক্ষিত আসনের মাধ্যমে সংসদ সদস্য হওয়া। ৭২ সালের সংবিধানেও এ বিষয়টি আছে। সংসদ ও জনপ্রতিনিধিদের দ্বারাই আবার সংরক্ষিত মহিলা আসনের সদস্যরা নির্বাচিত হয়ে থাকেন। যেহেতু আমি সংরক্ষিত মহিলা আসন থেকে স্পিকার হয়েছি, আর মহিলা আসনের সদস্যদের যাচাই-বাছাই করেই নির্বাচিত করা হয়, তাই আমাকে অনির্বাচিত বলার সুযোগ নেই।”

 
আজ সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলাদেশ আইন সমিতি আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
 
স্পিকার বলেন, “ভারত, পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন দেশে নারী স্পিকার রয়েছেন। তবে আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, স্পিকার এবং সংসদ উপনেতা নারী, যা  পৃথিবীর ইতিহাসে বিরল।”
 
ড. শিরীন বলেন, “সংবিধান আমাদের সর্বোচ্চ আইন। এই সংবিধানের মালিক হচ্ছেন দেশের জনগণ। তাই সংসদকে কার্যকর করার মাধ্যমে আমাদের গণতন্ত্র বিকশিত হবে। এক্ষেত্রে সংসদ কার্যকর করতে সরকার ও বিরোধীদলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।”
 
সংসদে অসংসদীয় ভাষা ও বিরোধীদল নিয়ে যে বির্তক হচ্ছে তা দূর করার জন্য যথাযথ পদক্ষেপ নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।
 
স্পিকার বলেন, “সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। আমাদের সমাজের অর্ধেক হচ্ছে নারী।তাই নারীকে অধিক হারে উন্নয়নমূলক কর্মকাণ্ডে বেশি করে যুক্ত করতে হবে।আমাদের ধনী-দরিদ্রের বৈষম্য দূর করতে কাজ করতে হবে।”
 
তিনি বলেন, “দেশের জনমত, ন্যায় বিচার, জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ সমিতি বিশেষ ভূমিকা পালন করবে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা জাতীয়  ও আন্তর্জাতিক ক্ষেত্রে অবদান রাখছে।”

সর্বশেষ খবর