শিরোনাম
শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা
সংস্কৃতি

নাটমণ্ডলে সপ্তাহব্যাপী নাট্যোৎসব আজ শুরু

নাটমণ্ডলে সপ্তাহব্যাপী নাট্যোৎসব আজ শুরু

আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের থিয়েটার পারফরমেন্স স্টাডিজ বিভাগের আয়োজনে সপ্তাহব্যাপী নাট্যোৎসব। বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের পরিবেশনায় প্রতিদিন বসন্ত জাগরণ নাটকটি মঞ্চায়ন হবে। ফ্রাঙ্ক ওয়েডিকিটের লেখা এ নাটকের নির্দেশনা দিয়েছেন শাহমান মৈশান। পোশাক পরিকল্পনায় ছিলেন ওয়াহিদা মল্লিক এবং মঞ্চসজ্জায় আশিকুর রহমান।
মাহিদুল ইসলামের একক আবৃত্তিসন্ধ্যা আবৃত্তিমেলা এবং স্বরচিত্রের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম মাহীর একক আবৃত্তিসন্ধ্যা।
গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত এই আবৃত্তি সন্ধ্যায় শিল্পী মাহিদুল ইসলাম মাহী ৪২টি কবিতা আবৃত্তি করেন।
শুদ্ধ উচ্চারণ, জাদুকরি কণ্ঠ ও অনিন্দ্য শৈলীর কারুকাজের প্রতিটি আবৃত্তি শেষ হওয়ার পর আবৃত্তি অনুরাগী দর্শক শ্রোতাদের মাঝে এক ভিন্নধরনের কাব্যময় পরিবেশের সৃষ্টি হয়। ওয়ান মোর আবেদন ও মুহুর্মুহু করতালির মধ্য দিয়ে এ সময় মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতারা অভিবাদন জানায় গুণী এই আবৃত্তি শিল্পীকে।
অনুষ্ঠানে তিনি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, হুমায়ুন আজাদ, সুনীল গঙ্গোপাধ্যায়, কবি ত্রিদিব দস্তিদার, সুবোধ সরকার, ভাস্বর চৌধুরী, সব্যসাচী, সুভাষ মুখোপাধ্যায়, দাউদ হায়দার, নির্মলেন্দু গুণসহ দেশবরেণ্য কবিদের কবিতা আবৃত্তি করেন।
শিল্পকলায় শুরু হলো তিন দিনব্যাপী কর্মশালা
চারুশিল্পের ইতিহাস ও ঐতিহ্যকে সমুন্নত রাখার লক্ষ্যে শিল্পকলা একাডেমিতে দ্বিতীয়বারের মতো শুরু হলো তিন দিনব্যাপী বেসিক নলেজ অব প্রিজারভেসান অ্যান্ড রেস্টুরেশান অব ফাইন আর্টস শীর্ষক কর্মশালা।
গতকাল একাডেমির জাতীয় চিত্রশালা ভবনের ৩য় তলায় সেমিনার কক্ষে এই কর্মশালার উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ ছাড়াও উপস্থিত ছিলেন একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরী এবং একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোহাম্মদ শওকত আলী।

সর্বশেষ খবর