শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৩০০ টাকা

বৈঠকের পর বৈঠক এবং মালিক-শ্রমিক পক্ষের লাগাতার দর-কষাকষির পর অবশেষে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ টাকাই চূড়ান্ত ঘোষণা করা হয়েছে। গতকাল মজুরি বোর্ডের ১০ম ও শেষ বৈঠকের পর বোর্ডের চেয়ারম্যান এ কে রায় সাংবাদিকদের এ তথ্য জানান। নতুন মজুরি কাঠামোয় শ্রমিকদের বার্ষিক প্রণোদনা বাড়বে মূল মজুরির ৫ শতাংশ।
তবে এক বছর কর্মরত থাকা সাপেক্ষে শ্রমিকদের ক্ষেত্রে এটি কার্যকর হবে। নতুন মজুরিকাঠামো আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর করা হচ্ছে।
বৃহস্পতিবার বোর্ডের চেয়ারম্যান এ কে রায় জানান যে, মজুরি বোর্ড শ্রমিকদের জন্য মূল মজুরি ৩ হাজার ২০০ টাকা প্রস্তাব করে। তবে এটি কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। বাড়িভাড়া ১ হাজার ২০০ টাকা। চিকিৎসা ভাতা ২৫০। যাতায়াত ভাড়া ২০০ ও খাদ্য ভাতা ৬৫০ টাকা করা হয়েছে (শ্রমিকদের ২৬ কর্মদিবসের জন্য খাদ্যভাতা ২৫ টাকা হারে নির্ধারণ করা হয়েছে)। শ্রমিকরা হতাশ : ৫ হাজার ৩০০ টাকা নূ্যনতম মজুরি নির্ধারণে হতাশ হয়েছেন পোশাক শ্রমিকরা। দেশের বিভিন্ন পোশাক শ্রমিক সংগঠনের নেতারা জানান যে, এ বিষয়ে তারা মজুরি বোর্ডে আপত্তিপত্র জমা দিলেও সরকার তা গুরুত্ব না দিয়েই মজুরি নির্ধারণ করেছে। কিন্তু হতাশ হলেও বর্তমান প্রেক্ষাপট বিবেচনায় রেখে নতুন এ মজুরি কাঠামো মেনে নেওয়ার কথা জানিয়েছেন তারা।
গাজীপুর আশুলিয়ায় কাজে যোগ দিয়েছে শ্রমিকরা : দীর্ঘ ১২ দিন শ্রমিক অসন্তোষের পর অবশেষে কাজে যোগ দিয়েছে পোশাক কারখানা শ্রমিকরা। সরকার, পোশাক শিল্প মালিক ও শ্রমিক পক্ষের যৌথ সভার সিদ্ধান্ত অনুসারে গতকাল সকাল থেকে গাজীপুরের পোশাক কারখানার শ্রমিকরা কাজে যোগ দিয়েছে। কোনাবাড়ি, কাশিমপুর ও চন্দ্রা এলাকার তৈরি পোশাক কারখানাগুলো চালু রাখায় সকাল থেকেই উৎপাদন প্রক্রিয়া শুরু হয়।
জানা গেছে, শনিবার থেকে গাজীপুরের আড়াই শতাধিক সোয়েটার কারখানার শ্রমিকরা মজুরি ও হাজিরা বোনাস বাড়ানোসহ ১০ দফা দাবিতে আন্দোলন করে আসছে। বুধবারের ত্রিপক্ষীয় বৈঠকের পর দাবি পূরণ হবে এমন আশায় কাজে যোগ দিয়েছে শ্রমিকরা।
 

সর্বশেষ খবর