মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

\\\'নাজুক পরিস্থিতিতে তৈরি পোশাক খাত\\\'

\\\'নাজুক পরিস্থিতিতে তৈরি পোশাক খাত\\\'

চলমান হরতাল-অবরোধ কর্মসূচি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্তরায়। এ অবস্থা চলতে থাকলে প্রবৃদ্ধির ধারাকে মন্দা পরিস্থিতির দিকে নিয়ে যাবে বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও অর্থনীতি নিয়ে রবিবার প্রকাশিত সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে এ আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশের তৈরি পোশাক খাতে সৃষ্ট শ্রমিক অসন্তোষ এ খাতের ব্যয় বাড়িয়ে দিচ্ছে।

শুধু তাই নয় এ খাতে বর্তমানে নাজুক পরিস্থিতি বিরাজ করছে বলে মনে করেন আইএমএফ। এ ছাড়া শ্রমমান উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করা এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ জন্য পাবলিক সেক্টর অর্থনীতির উন্নয়নের ডেট ম্যানেজমেন্ট ও এ খাতের তদারকি বৃদ্ধির তাগিদ দিয়েছেন আইএমএফ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারের নেওয়া কর্মসূচির মধ্যে নতুন ভ্যাট ও ট্যাঙ্ আইন বাস্তবায়ন করে মধ্যমেয়াদে লক্ষ্য অর্জন করা খুবই ক্রিটিক্যাল হবে। এ জন্য পাবলিক সেক্টর অর্থনীতির সক্ষমতা বৃদ্ধির তাগিদ দেওয়া হয়েছে। তা বাস্তবায়নের জন্য সম্পূর্ণ ক্ষমতা বাংলাদেশ ব্যাংকের হাতে ছেড়ে দিতে বলা হয়েছে। এ ছাড়া কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন করতে হলে রাস্তা-ঘাট ও অবকাঠামোর উন্নয়ন অত্যন্ত জরুরি বলে মনে করে আইএমএফ।

দেশের তৈরি পোশাক খাতের বর্তমান পরিস্থিতিকে নাজুক আখ্যা দিয়ে আইএমএফ বলেছে, এ খাতের শ্রমিকদের নিরাপত্তা পরিস্থিতিও হুমকিতে রয়েছে। এ অবস্থার উন্নয়নের জন্য জরুরি প্রোগ্রাম হাতে নেওয়া প্রয়োজন বলে মনে করে সংস্থাটি।

 

 

সর্বশেষ খবর