সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

খুচরা বাজার নিয়ন্ত্রণের দাবি ব্যবসায়ীদের

নিত্যপণ্যের খুচরা বাজার নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন চট্টগ্রামের পাইকারি ব্যবসায়ীরা। চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে পিয়াজসহ নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তারা এ দাবি জানান। গতকাল দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. আবদুল মান্নান। সভায় পাইকারি ব্যবসায়ীরা বলেন, বাজারে যখন আমরা পিয়াজ ৭০-৮০ টাকায় পাইকারি বিক্রি করি তখন খুচরা বাজারে তা বিক্রি হয় ১৩০-১৪০ টাকা। অন্যান্য পণ্যের ক্ষেত্রেও একই অবস্থা। এ অবস্থার পরিবর্তন করতে হলে শুধু পাইকারি বাজার নয়, খুচরা বাজারও নিয়ন্ত্রণ করতে হবে। জেলা প্রশাসক বলেন, সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অস্থিরতার প্রভাব নিত্যপণ্যের বাজারে পড়েছে।

ক্রমেই লাগামহীনভাবে তা বেড়ে চলেছে। প্রয়োজনে আমরা পুলিশি পাহারায় আমদানি করা কাঁচা পণ্য পরিবহনের ব্যবস্থা করব।

তিনি বলেন, সৃষ্ট পরিস্থিতিতে কেউ কাঁচা পণ্য মজুদ করে কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকেও নিয়মিত বাজার তদারকি করবে।

মিয়ানমার থেকে পিয়াজ আমদানি করার পরামর্শ দিয়ে তিনি বলেন, টেকনাফ স্থলবন্দর থেকে পণ্য নিয়ে আসা অনেক সহজ হবে। কারণ এ পথে দূরত্ব কম। এ ক্ষেত্রে পণ্য পরিবহনে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা করা হবে। তাছাড়া দেশের যেখানে পিয়াজের দাম কম সেখান থেকেও তা আমদানি করা যেতে পারে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সানাউল হক, নির্বাহী ম্যাজিস্ট্রেট আসিফ ইমতিয়াজ, স্টাফ অফিসার রাকিব হাসান, ক্যাব সভাপতি এস এম নাজের হোসাইন, ব্যবসায়ী মো. শামছুদ্দোহা খোকন, সোলায়মান বাদশা, মোহাম্মদ ইউনুস।

সর্বশেষ খবর