সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা

বিজয় দিবসে নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে সারা দেশ

যানচলাচল বন্ধ থাকবে কয়েকটি সড়কে

মহান বিজয় দিবস উপলক্ষে রাজধানীসহ সারা দেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেশব্যাপী নাশকতামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে জামায়াত-শিবিরসহ ১৮ দলের নেতা-কর্মীরা। চলমান রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেই নানান ধরনের প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও র‌্যাবের প্রায় ১৫ হাজার সদস্য কাজ করবে। র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক উইং কমান্ডার এটিএম হাবিবুর রহমান জানান, বিজয় দিবসের অনুষ্ঠানের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে দেশব্যাপী র‌্যাবের ইউনিফর্ম ও সাদা পোশাকে প্রায় সাড়ে ৫ হাজার সদস্য মোতায়েন থাকবে। এ ছাড়াও সব ব্যাটালিয়ন সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বিভিন্ন আয়োজকদের সঙ্গে সমন্বয় করে বিজয় দিবসের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবে। এ ছাড়া জাতীয় স্মৃতিসৌধ, কেন্দ্রীয় শহীদ মিনার, জাতীয় গুরুত্বপূর্ণ স্থাপনা, বিনোদন কেন্দ্র ও অন্যান্য জনসমাগম পূর্ণস্থানে সাধারণ জনগণ যাতে হয়রানি অথবা সন্ত্রাসীর কবলে না পড়েন সে ব্যাপারে যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এদিকে বিজয় দিবস উপলক্ষে ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ অনুষ্ঠান চলাকালীন যান চলাচলে শৃঙ্খলা রক্ষা ও জট নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে। আজ প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণ উপলক্ষে রাষ্ট্রপতি বঙ্গভবন ও প্রধানমন্ত্রী গণভবন থেকে গাবতলী হয়ে সাভার স্মৃতিসৌধে যাবেন। আজ ভোর সাড়ে ৪টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত এ সড়কে চলাচলকারী বাস, ট্রাক, লরিসহ বড় গাড়ি বিকল্প সড়কে চলাচলের ব্যবস্থা করা হয়েছে।
বিকল্প সড়ক : বিজয় দিবস উপলক্ষে গাবতলী আমিন বাজার ব্রিজ-সাভার রোড পরিহার করে বিকল্প রাস্তা হিসেবে ঢাকা এয়ারপোর্ট রোড-উত্তরা-আবদুল্লাহপুর ক্রসিং-আশুলিয়া সড়ক হয়ে চলাচল করবে। আরিচা হতে আমিনবাজার হয়ে ঢাকাগামী যানবাহনগুলো নবীনগর বাজার হতে আশুলিয়া হয়ে ঢাকায় ঢুকবে। টাঙ্গাইল হতে আশুলিয়া হয়ে ঢাকাগামী যানবাহন কালিয়াকৈর-গাজীপুর চৌরাস্তা-টঙ্গী হয়ে ঢাকায় প্রবেশ করবে। এ ছাড়া বিজয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সামরিক, আধা-সামরিক, দেশি-বিদেশি কূটনৈতিক, খেতাব প্রাপ্ত মুক্তিযোদ্ধাসহ বিশিষ্ট ব্যক্তিরা রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। আগত অতিথিদের যানবাহন সুষ্ঠুভাবে চলাচলের জন্য বঙ্গভবনের আশপাশ এলাকায় আজ বেলা ১২টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত জিরো পয়েন্ট থেকে গুলিস্তান আন্ডারপাস-রাজউক ক্রসিং পর্যন্ত সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। শুধু ফ্লাইওভার ব্যবহারকারী যানবাহন ঢুকতে পারবে। আহাদ বঙ্ হতে ইত্তেফাক মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ থাকবে। আলিকো গ্যাপ হতে দিলকুশা বাণিজ্যিক এলাকা ও রাজউক ক্রসিং পর্যন্ত সব গাড়ি প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। 
পার্ক রোডের উত্তর মাথা হতে ইত্তেফাক অভিমুখী কোনো প্রকার যান চলাচল করবে না। শাপলা চত্বর ও দৈনিক বাংলা হতে রাজউক-গুলিস্তানগামী সব বাস দৈনিক বাংলা, ইউবিএল ক্রসিং, প্রেসক্লাব হয়ে চলাচল (আসা-যাওয়া) করবে কিংবা অন্য কোনো সুবিধাজনক বিকল্প রাস্তায় চলাচল করার জন্য অনুরোধ করেছে পুলিশ। দৈনিক বাংলা হতে রাজউক অভিমুখী ও ২৪ তলা হতে রাজউক অভিমুখী কোনো বাণিজ্যিক গাড়ি চলাচল করবে না।

সর্বশেষ খবর