রবিবার, ১৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা
চট্টগ্রাম জেলা পরিষদের ব্যতিক্রমী উদ্যোগ

চট্টগ্রামে ফ্রি প্রশিক্ষণে কর্মসংস্থান

বেকারত্বের পাগলা ঘোড়ার রশি টেনে ধরতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম জেলা পরিষদ। এ প্রকল্পের মাধ্যমে বছরে মাত্র সাত লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে ২২৮ জনকে ফ্রি প্রশিক্ষণ শেষে গার্মেন্টে চাকরি দেওয়া হবে। প্রকল্পটি বর্তমানে বাস্তবায়নের পর্যায়ে রয়েছে। ২০১২-১৩ অর্থবছরে রাজস্ব তহবিলের মাধ্যমে 'দারিদ্র্যবিমোচন ও নারী উন্নয়ন এবং আত্দকর্মসংস্থান প্রশিক্ষণ' শীর্ষক প্রকল্পের মাধ্যমে ব্যতিক্রমী একটি উদ্যোগ গ্রহণ করে চট্টগ্রাম জেলা পরিষদ।

জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম বলেন, সরকারি বেসরকারি যৌথ উদ্যোগে শিক্ষিত ও কর্মক্ষম বেকার যুবকদের প্রশিক্ষিত করার মাধ্যমে চাকরির ব্যবস্থা করা হবে। প্রথমটি সফল হলে বড় আকারের নানা প্রকল্প গ্রহণ করা হবে। আশা করছি এ কাজে আমরা সফল হবই।

জেলা পরিষদ সূত্র জানায়, প্রথম পদক্ষেপে ছয়টি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে সুয়িং অপারেটর বিভাগে ৮০, মার্চেন্ডাইজিংয়ে ২০, কোয়ালিটি ইন্সপেক্টরে ৮০ , কমপ্লায়েন্সে ১৬, ভাণ্ডার রক্ষকে ১৬ ও নিরাপত্তা রক্ষীতে বছরে ১৬ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

জেলা পরিষদের সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া বলেন, বিভাগভিত্তিক যোগ্যতার ভিত্তিতে আবেদনকারীদের যাচাইয়ের পর আগামী ২১ জানুয়ারি প্রথম ব্যাচের মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে প্রথম ব্যাচের আসনের চেয়েও বেশি আবেদন জমা পড়েছে। তবে আসনের বাইরে প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ নেই। তাদের পরবর্তী ব্যাচে প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর