রবিবার, ১৯ জানুয়ারি, ২০১৪ ০০:০০ টা

সরকারকে বেআইনি বলা যাবে না, আবার বৈধও নয় : আবেদ

সরকারকে বেআইনি  বলা যাবে না, আবার বৈধও নয় : আবেদ

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, দেশে যে নতুন সরকার গঠিত হয়েছে, তাকে বেআইনি বলা যাবে না, আবার বৈধও নয়। তিনি বলেন, সবাই যখন ভোট দেবে, তখনই সরকারকে বৈধ বলা যাবে। তাই দেশের দুই জোটের উচিত আলোচনার মাধ্যমে দ্রুত আরেকটি গ্রহণযোগ্য নির্বাচনের ব্যবস্থা করা।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদের আদলে করা ছায়া জাতিসংঘ সম্মেলনে ফজলে হাসান আবেদ এ কথা বলেন। ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব বিজনেস কমিউনিকেটর (আইএবিসি), ব্র্যাক বিশ্ববিদ্যালয় শাখা আর্মি গলফ ক্লাবে এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। ফজলে হাসান আবেদ আরও বলেন, 'দুই দল মিলে যদি নাগরিক অধিকার ফিরিয়ে দিতে পারে, সেটাই হবে গণতন্ত্রের সবচেয়ে বড় পাওয়া। সবাই মিলে যদি চেষ্টা করি, দুই দল মিলে যদি সুচিন্তিতভাবে কাজ করে, তাহলে তা সম্ভব।' ফজলে হাসান আবেদ বলেন, 'সাম্প্রদায়িক সম্প্রীতি আমাদের গণতন্ত্রের প্রথম কথা। সংবিধানে আমরা সবার জন্য সমান অধিকারের কথা বলেছি। গণতন্ত্রে ক্ষুদ্র জাতিগোষ্ঠী, সংখ্যালঘুসহ সবার সমান অধিকার থাকবে। তারা কেন হামলার শিকার হবেন? যারা হামলা চালাচ্ছেন, তারা অবৈধ কাজ করছেন। গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার আন্দোলন সহিংস হবে না।' তিনি বলেন, জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করলে যদি সহিংসতা বন্ধ হয়, তাহলে তাদের নিষিদ্ধ করা উচিত। কিন্তু তাদের নিষিদ্ধ করলেই সহিংসতা বন্ধ হবে, এমনটা নয়। অনেক সময় নিষিদ্ধ করলে সহিংসতা বাড়তে পারে। যদি নিষিদ্ধ না করে সহিংসতা বন্ধ করা যায়, তাহলে সেই ব্যবস্থা করা উচিত। নিষিদ্ধ করলে তারা আন্ডারগ্রাউন্ডে চলে যেতে পারে। তাদের সঙ্গে নিয়ে কীভাবে কাজ করা যায়, সেই ব্যবস্থা করা উচিত।

ঢাকায় নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লি ইউন ইয়াং বলেন, সামাজিক উন্নয়নের প্রতিটি দিকে বাংলাদেশ বিশ্বের কাছে একটি আদর্শ রাষ্ট্র। আজকে বাংলাদেশের তরুণেরা এমডিজি-পরবর্তী উন্নয়নের যে নতুন ধারণাপত্র তৈরি করবে, তা পরবর্তী উন্নয়নের লক্ষ্যমাত্রা তৈরিতে সহায়ক হবে। উদ্যোক্তারা জানান, জাতিসংঘের সাধারণ পরিষদের আদলে মোট ১২টি অধিবেশনে ২০১৫ সালের পর বিশ্বের উন্নয়নের যাত্রা কীভাবে হবে, সে বিষয়ে তরুণদের ভাবনাগুলো নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, নাইজেরিয়া ও কোস্টারিকার প্রতিনিধিরা এ সম্মেলনে অংশ নিচ্ছেন। সম্মেলনের ঘোষণাপত্র জাতিসংঘের সাধারণ অধিবেশনেও তরুণদের ভাবনা হিসেবে বিবেচনায় নেওয়া হবে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাভারের আবাসিক ক্যাম্পাসে পাঁচ দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হবে। বাংলাদেশে প্রথমবারের মতো এই ছায়া জাতিসংঘ সভার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ৪১২ জন তরুণ প্রতিনিধি অংশ নিচ্ছেন। সর্বশেষ ২০১৩ সালে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশে এখন থেকে প্রতিবছর ব্র্যাক এ সম্মেলনের আয়োজন করবে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর