শনিবার, ১০ মে, ২০১৪ ০০:০০ টা

ময়লা ও আবর্জনার স্তূপ

ময়লা ও আবর্জনার স্তূপ

ময়লা ও বর্জ্যরে স্তূপ, দুর্গন্ধযুক্ত পানি, মশার উপদ্রব, যানজট, গ্যাস-পানিসহ বিভিন্ন সমস্যায় অতিষ্ঠ রাজধানীর বংশাল থানা এলাকার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। সরেজমিন ঘুরে দেখা গেছে, হাজী ওসমান গনি ও সিদ্দিক বাজার রোডের দুই পাশে কারখানার বর্জ্য ও ময়লা স্তূপ হয়ে আছে। ড্রেন ময়লায় পূর্ণ হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন হচ্ছে না। দুর্গন্ধে টিকা যায় না। বৃষ্টি হলেই লুৎফর রহমান লেনে পানি জমে থাকে। এলাকায় খেলার মাঠ নেই। রাস্তায় বাতি জ্বলে না। নির্ধারিত সময়ে সরানো হয় না রাস্তার বর্জ্য ও ময়লা। নির্বাচিত প্রতিনিধি না থাকায় নাগরিকত্ব সনদ, জন্মনিবন্ধন এবং ট্রেড লাইসেন্স পেতে বাসিন্দাদের চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। ওয়ার্ড সচিবদের অফিসে পাওয়া যায় না। টাকা দিয়েও যথাসময়ে সনদ পাচ্ছেন না তারা। সামাজিক বিচার ব্যাহত হচ্ছে। সিদ্দিক বাজার কমিউনিটি সেন্টারটি ভেঙে রাখা হয়েছে দীর্ঘদিন, নির্মাণ হচ্ছে না। বাসাবাড়িতে দুর্গন্ধযুক্ত পানি সরবরাহ হচ্ছে।
এ ব্যাপারে কোতোয়ালি থানা আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক জসীম উদ্দিন সবুজ বলেন, এলাকায় অসংখ্য কারখানা গড়ে উঠেছে। রাস্তার পাশে এসব কারখানার বর্জ্য ও ময়লার স্তূপ, অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা। পানি ময়লাযুক্ত, মশার উৎপাত, রাস্তায় বাতি জ্বলে না। গ্যাস সমস্যা তো আছেই। বসতি বাড়ায় যানজট বেড়েছে। সমস্যা সমাধানে ডিসিসি নির্বাচন জরুরি।
৩৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাবিবুল বাসার সুমন বলেন, ডিসিসির অবহেলায় মশার উপদ্রব বেড়েছে। নিত্য যানজট। সড়কবাতি জ্বলে না। স্যুয়ারেজ অব্যবস্থাপনায় ড্রেন ভর্তি হয়ে আছে ময়লা ও বর্জ্য। রাস্তার পাশে ময়লা জমাট বেঁধে থাকে। নির্বাচিত প্রতিনিধি না থাকায় জনগণ সেবা পাচ্ছে না। নাগরিকত্ব সনদ পেতে তাদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এলাকার উন্নয়নে নির্বাচিত জনপ্রতিনিধির বিকল্প নেই। সেই সঙ্গে দরকার সঠিক নেতৃত্ব।
বংশাল থানা যুবদল নেতা ইয়ার মো. কাল্লু বলেন, এলাকায় মাদক ব্যবসা চলছে। গ্যাস, পানি সমস্যার পাশাপাশি মশার উপদ্রব বেড়েছে। ওয়ার্ডে নির্বাচিত প্রতিনিধি না থাকায় জনদুর্ভোগ চরমে। জনগণ নাগরিকত্ব সনদ পাচ্ছে না।  অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা এবং রাস্তার বেহাল দশা। স্যুয়ারেজ ড্রেন ভর্তি হয়ে  আছে  ময়লায়। সমস্যা সমাধানে নির্বাচন দরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর