শিরোনাম
মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা

২৬ জুলাইয়ের মধ্যে সিসিসি নির্বাচন

২৬ জুলাইয়ের মধ্যে সিসিসি নির্বাচন

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আগামী ২৬ জুলাইয়ের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) নির্বাচন হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের গতকালের প্রশ্নোত্তর পর্বে আইনমন্ত্রী সংসদে এ তথ্য জানান। মন্ত্রী আরও বলেন, ডিসিসি নির্বাচন অনুষ্ঠানের জন্য ২৪ মে ভোট গ্রহণের দিন ধার্য করে ২০১০ সালের ৯ এপ্রিল নির্বাচনের সময়সূচি ঘোষণা করা হয়েছিল। এ বিষয়ে হাইকোর্ট নির্বাচনী কার্যক্রমের ওপর  তিন মাসের স্থগিতাদেশ দেন। পরে ২০১৩ সালের ১৩ মে রিট পিটিশন খারিজ করে দিয়ে নির্বাচনী কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে। এরপরে ডিসিসির ৫৫, ৫৬ ও নবগঠিত ৫৭ নং ওয়ার্ডের সীমানা নির্ধারণ করে গেজেট প্রজ্ঞাপন জারির জন্য স্থানীয় সরকারকে অনুরোধ জানায় নির্বাচন কমিশন। বর্তমানে ডিসিসি নির্বাচনের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। তিনি আরও বলেন, আইন অনুযায়ী সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। সে অনুযায়ী আগামী ২৬ জুলাইয়ের মধ্যে সিসিসি নির্বাচন অনুষ্ঠান করতে হবে। এ বিষয়ে নির্বাচন কমিশন প্রয়োজনীয় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।
২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশ : সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া  চৌধুরী বলেছেন, দেশীয় চাহিদার ৯৭ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে এবং ১৮৭ ব্র্যান্ডের ওষুধ ও কাঁচামাল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ৮৭টি দেশে রপ্তানি হচ্ছ। খাদ্যশস্যের মজুদ ১৫ লাখ টনে উন্নীত করা হয়েছে। উচ্চ ফলনশীল আটটি ধানের জাত উদ্ভাবন করা হয়েছে। সারের দাম কমানো হয়েছে। কৃষি উপকরণ সহায়তা কার্ড বিতরণ করা হয়েছে।
এদিকে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ গতকাল জাতীয় সংসদে বলেছেন, রানা প্লাজা ধসের পর বিভিন্ন দেশ থেকে ১৩৫ কোটি টাকা অনুদান এসেছিল। এর মধ্যে মাত্র ২৩ কোটি টাকা নিহত-আহত শ্রমিকদের মধ্যে বিলি করেছেন প্রধানমন্ত্রী। বাকি টাকা গেল কোথায়? রওশন এরশাদ বলেন, রানা প্লাজায় নিহত-আহত অনেকেই এ অনুদান থেকে বঞ্চিত রয়েছেন। কয়েকদিন আগে আমার কাছে প্রায় ২০০ জন আহত শ্রমিক ও নিহতদের আত্মীয়স্বজন সহায়তার জন্য এসেছেন।

সর্বশেষ খবর