বুধবার, ১৭ জুন, ২০১৫ ০০:০০ টা

রপ্তানি উন্নয়ন ব্যুরো বিল উত্থাপন এরশাদের অব্যাহতি চান ফিরোজ

রপ্তানি উন্নয়ন ব্যুরো বিল উত্থাপন এরশাদের অব্যাহতি চান ফিরোজ

জাতীয় সংসদে রপ্তানি উন্নয়ন ব্যুরো আইন, ২০১৫ বিল উত্থাপিত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনে বিলটি উত্থাপন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। পরে বিলটি অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য বাণিজ্য মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় কমিটিতে প্রেরণ করা হয়। বিলের উদ্দেশ্য ও কারণসংবলিত বিবৃতিতে বলা হয়, সংবিধানের পঞ্চদশ সংশোধনী আইন, ২০১১ জাতীয় সংসদে পাস হওয়ায় সামরিক ফরমানবলে জারিকৃত দি এক্সপোর্ট প্রমোশন ব্যুরো অর্ডিন্যান্সটি আইন হিসেবে বিলুপ্ত হয়। ফলে রপ্তানি উন্নয়নের ধারাবাহিকতা লোপ পায়। এ বিলে বাণিজ্যমন্ত্রীকে চেয়ারম্যান করে ১৭ সদস্যের একটি পরিচালনা পরিষদ রপ্তানি উন্নয়ন ব্যুরো পরিচালনা করার বিধান রাখা হয়েছে। ব্যুরো মহাপরিচালক পরিষদের সদস্যসচিবের দায়িত্ব পারন করবেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে প্রধানমন্ত্রীর বিশেষ দূতের পদ থেকে অব্যাহতি চাইলেন তারই দলের প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ। জাতীয় পার্টি সত্যিকারের বিরোধী দল কি না তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। ফিরোজ রশীদ বলেন, মাননীয় স্পিকার আমরা কি সত্যিকারের বিরোধী দল? মানুষ আমাদের কাছে এ প্রশ্ন করে। জাতীয় সংসদে গতকাল বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে কাজী ফিরোজ রশীদ এসব কথা বলেন। ফিরোজ রশীদ বলেন, আমাদের দলের চেয়ারম্যান, তিনি আবার মন্ত্রী মর্যাদায় রয়েছেন। এটা থেকে রেহাই চাই। জাতীয় পার্টি একটি বড় দল। আমাদের দলটাকে বাঁচতে দিন।

মোদি-খালেদার বৈঠক হবে না বলিনি : পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মোহাম্মদ আলী বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বৈঠক হবে না এমন কথা আমি বলিনি। জাতীয় সংসদে বিবৃতিতে তিনি বলেন, আমার বক্তব্য বিকৃত করে এবং আমার উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল খালেদা-মোদির বৈঠক হচ্ছে না।

 

 

সর্বশেষ খবর