বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা

দিনভর বৃষ্টিতে জলাবদ্ধতা দুর্ভোগ

দিনভর বৃষ্টিতে জলাবদ্ধতা দুর্ভোগ

দিনভর বৃষ্টিতে জলাবদ্ধতায় রাজধানীতে চলাচলকারীরা দুর্ভোগে পড়েন। ছবিটি গতকাল শান্তিনগর থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

আষাঢ়ের শেষদিন গতকাল দিনভর বৃষ্টিতে রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ু সক্রিয় থাকায় একটানা বৃষ্টিতে বিভিন্ন জায়গায় পানি জমে যাওয়ায় দুর্ভোগে পড়েছে নগরবাসী। মার্কেট বিপণি বিতানে পানি ঢুকে পড়েছে। নিউমার্কেট ছিল এক হাঁটু পানির নিচে। ঈদ বেচাকেনায় চরম দুর্ভোগের শিকার হয়েছেন ক্রেতা-বিক্রেতা। বিশেষ করে ঘরে ফেরা মানুষদের চরম দুর্ভোগ পোহাতে হয়।
রাজধানীর মালিবাগ, শান্তিবাগ, রাজারবাগ, মিরপুর, নিউমার্কেট, মহাখালীসহ বিভিন্ন এলাকায় সড়কে পানি জমে গেছে। এতে বিভিন্ন সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। গতকাল শবেকদরের ছুটির কারণে অফিসগামী লোকজনের কোনো তাড়া না থাকলেও বিভিন্ন মার্কেটের ব্যবসায়ীরা বৃষ্টিতে আটকা পড়েছেন। নগরীতে যানবাহনের সংখ্যাও ছিল কম। রাজধানীর ৬নং বাস সার্ভিসের চালক মো. মাহিদুল ইসলাম বলেন, একদিকে ফ্লাইওভার নির্মাণ কাজ চলছে, অন্যদিকে সড়কের অধিকাংশ কাটা। তার ওপর বৃষ্টি যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। শান্তিনগরের বাসিন্দা শাহজাহান মোল্লা বলেন, একদিনের বৃষ্টির চিত্র যদি এমন হয়, এটা খুবই হতাশাজনক। দেশের উন্নতি হচ্ছে অথচ রাজধানীর জলাবদ্ধতার কোনো উন্নতি হয়নি। তাহলে কীভাবে মানুষ চলাচল করবে। আবহাওয়া অধিদফতরের একজন কর্মকর্তা বলেন, বৃষ্টি আরও দুই-তিন দিন থাকবে। তবে সমুদ্র উপকূলবর্তী এলাকায় বৃষ্টির প্রভাব কিছুটা কম। এ সময়ে ঢাকা, রাজশাহী ও সিলেট এলাকায় বৃষ্টি বেশি হবে।
সরেজমিন ঘুরে দেখা গেছে, সাইন্সল্যাবরেটরি থেকে নিউমার্কেট পর্যন্ত এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন ক্রেতা, বিক্রেতা ও যাত্রীরা। জলাবদ্ধতার কারণে মিরপুর রোডে দেখা দিয়েছে যানজট। এ ছাড়া মৌচাক, মালিবাগ, শান্তিনগর, গ্রীনরোড, কাঁটাবন, হাতিরপুল, মিরপুর, কাকরাইল, শাখারিবাজারসহ বিস্তীর্ণ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এসব এলাকার মানুষ এখন পানিবন্দী। সেই সঙ্গে ওই সব এলাকায় দেখা দেয় যানজটও। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, বেলা ১২টা পর্যন্ত গত ছয় ঘণ্টায় ঢাকায় ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়ার আশঙ্কা রয়েছে জানিয়ে তিনি বলেন, দুই-এক দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

সর্বশেষ খবর