বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

১০০ কোটি ডলারের টাকা বন্ড ছাড়বে কেন্দ্রীয় ব্যাংক : গভর্নর

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশে ১০০ কোটি ডলারের টাকা বন্ড ছাড়া হবে। আইএফসির প্রস্তাবে সাড়া দিয়ে বাংলাদেশ সরকার ১ বিলিয়ন ডলারের টাকা বন্ড ছাড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এখন আইএফসি, বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় বসে একটি কাঠামো ঠিক করে দ্রুত এ বন্ড ছাড়বে। পেরুর লিমায় ইমপ্যাক্ট অব ডি-রিস্কিং/ডি-ব্যাংকিং অন ফাইন্যানশিয়াল ইনক্লুশন অ্যান্ড রেমিট্যান্স শীর্ষক কমনওয়েলথ সেন্ট্রাল ব্যাংক গভর্নরদের সভায় এসব কথা বলেন ড. আতিউর রহমান।

কমনওয়েলথের ডেপুটি সেক্রেটারি জেনারেল দিওদাত মহারাজ সভায় অংশগ্রহণকারীদের স্বাগত জানান। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাইন্যানশিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) ভাইস প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল ভেগা সেরানো।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংক টেকসই অর্থনৈতিক উন্নয়ন ও শক্তিশালী এফআইইউ গঠনের ওপর গুরুত্বারোপ করেছে। দেশের পেমেন্ট সিস্টেমে এবং আর্থিক খাতের ব্যাপক আধুনিকায়নে তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়েছে। টেকসই উন্নয়ন অর্থায়নের উৎস হিসেবে রেমিট্যান্সের কৌশলগত ভূমিকার ওপর জোর দেবে বাংলাদেশ। তিনি সম্মেলনে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সহায়তায় বাংলাদেশে ১ বিলিয়ন ডলারের ‘টাকা বন্ড’ ছাড়ার বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, এ ‘টাকা বন্ড’ যে কেউ কিনতে পারবে। বিদেশের ব্যাংকে টাকা রাখলে কোনো সুদ পাওয়া যায় না। কিন্তু টাকা বন্ডে ৪-৫ শতাংশের মতো সুদ থাকবে। স্থানীয় বন্ড মার্কেটের উন্নয়ন ত্বরান্বিত করা, আন্তর্জাতিকভাবে বাংলাদেশি মুদ্রার অখণ্ডতা বজায় রাখার ক্ষেত্রে দৃষ্টান্ত হয়ে থাকবে। আর্থিক খাত উন্নয়ন কৌশলের অংশ হিসেবে বিনিয়োগে অর্থায়ন এবং অভ্যন্তরীণ বাজার উন্নয়নে টাকা বন্ড প্রবর্তনের সর্বোচ্চ ইতিবাচক প্রভাব কাজে লাগাতে বাংলাদেশ ব্যাংক আইএফসির সঙ্গে একাÍ হয়ে কাজ করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর