শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

গণপরিবহনে ভাড়াসন্ত্রাস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগরের আন্দরকিল্লা থেকে বহদ্দারহাট পর্যন্ত বাস ভাড়া ছিল ৫ টাকা। এখন নেওয়া হচ্ছে ৮ টাকা। নিউমার্কেট থেকে দেওয়ান হাট ভাড়া ছিল ৫ টাকা, এখন নেওয়া হচ্ছে ৬ টাকা। কোতোয়ালি মোড় থেকে মুরাদপুর পর্যন্ত টেম্পো ভাড়া ছিল  ৬ টাকা, এখন নেওয়া হচ্ছে ৮ থেকে ১০ টাকা। এভাবে গণপরিবহনে যাত্রীদের কাছ থেকে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত আদায় করা হচ্ছে। না দিলে ঝগড়া ও বাকবিতণ্ডা লাগে হেলপারের সঙ্গে।  যাত্রীদের অভিযোগ, নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা নেওয়াটা গণপরিবহনের ভাড়া সন্ত্রাসের নামান্তর। এর মাধ্যমে পকেট কাটা হচ্ছে যাত্রীদের। এ ব্যাপারে সরকার ও প্রশাসনকে কার্যকর ভূমিকা রাখা একান্ত জরুরি।

চট্টগ্রাম সিটি যাত্রী কল্যাণ সমিতির কার্যকরি সভাপতি আ ন ম তৈয়ব আলী বলেন, সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি নেওয়া হচ্ছে। যাত্রীরাও বাধ্য হয়ে অতিরিক্ত টাকা দিচ্ছে।

চট্টগ্রাম সিটি সড়ক পরিবহন মালিক ফেডারেশন মহাসচিব গোলাম রসুল বাবুল বলেন, প্রতি স্টেশনে এক টাকা করে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এ ক্ষেত্রে বেশি নেওয়ার কোনো সুযোগ নেই। কেউ নিলে ওই গাড়ির নম্বরসহ যদি সিএমপির ট্রাফিক বিভাগে লিখিত অভিযোগ করা হয়, তাহলে গাড়ির বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত আছে। 

বিআরটিএ চট্টগ্রাম সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ার) শহীদুল আজম বলেন, গ্যাসের দাম বৃদ্ধির অজুহাতে অতিরিক্ত ভাড়া আদায় করা অবশ্যই অন্যায় ও অনৈতিক। এ ব্যাপারে বাস মালিকদেরও বলে দেওয়া হয়েছে। অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত আইনগত ব্যবস্থা নেবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর