শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

‘প্রক্রিয়ার কবলে’ চসিকের বেহাল সড়ক

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

‘প্রক্রিয়ার কবলে’ চসিকের বেহাল সড়ক

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এলাকার বেহাল সড়ক সংস্কারকাজ ‘প্রক্রিয়ার কবলে’ পড়েছে। দাফতরিক প্রক্রিয়া সম্পন্ন করে সংস্কারকাজ শুরু করতে লাগবে আরও দুই মাস। ফলে নগরবাসীকে এ সময় ক্ষতিগ্রস্ত সড়কের খড়গ পোহাতে হবে। চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, টানা বর্ষণে নগরের ক্ষতিগ্রস্ত সড়ক, নালা ও খাল সংস্কারে প্রতি ওয়ার্ডের জন্য ৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া (সাধারণ কাউন্সিলর সাড়ে ৩ কোটি ও সংরক্ষিত কাউন্সিলর ৫০ লাখ) হয়। কিন্তু এ সংস্কারকাজের জন্য দাফতরিক প্রক্রিয়া শেষ করে কাজ শুরু করতে লাগবে আরও দুই মাস। নিয়ম মতে, একটি প্রকল্প তৈরির পর দরপত্র আহ্বান, দরপত্র খোলা, টেন্ডার কমিটির মূল্যায়ন, সংশ্লিষ্ট স্ট্যান্ডিং কমিটির অনুমোদন ও সাধারণ সভা (জিএম) শেষে কাজ শুরুর চূড়ান্ত অনুমোদন মেলে।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কারে ওয়ার্ডভিত্তিক প্রকল্প তৈরি করে বরাদ্দও দেওয়া হয়েছে। দরপত্র আহ্বান ও দাফতরিক নানা প্রক্রিয়া শেষে সংস্কারকাজ শুরু হবে। তবে দাফতরিক সব প্রক্রিয়া শেষ করতে দুই মাস লাগবে।

অভিযোগ আছে, অর্থ সংকট, টানা বৃষ্টি ও বিটুমিন সংকটের কারণে অনেক দিন ধরে সড়ক সংস্কার হচ্ছে না। তবে ইতিমধ্যে চসিক ইট ও পাথর দিয়ে বড় গর্ত ভরাট করেছে। কিন্তু সড়ক আগের চেহারায় ফিরে আসেনি। চসিকের প্রকৌশল বিভাগ সূত্রে জানা যায়, নগরীর ৪১টি ওয়ার্ডের প্রায় ৭৪৫ কিলোমিটার সড়কের মধ্যে ৫০০ কিলোমিটার কার্পেটিং। এর মধ্যে  গত বর্ষা মৌসুমে টানা বর্ষণে ১৬৩ কিলোমিটার সড়কের ব্যাপক ক্ষতি হয়।

সর্বশেষ খবর