শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

নিম্নমানের গমবাহী জাহাজ মংলা থেকে ফেরত যাচ্ছে

মংলা (বাগেরহাট) প্রতিনিধি

ফ্রান্স থেকে আমদানি করা খাবার-অনুপযোগী ২১ হাজার টন গমবাহী জাহাজ এমভি পিনটেল মংলা বন্দর থেকে ফেরত যাচ্ছে। ১০ দিন ধরে বন্দরে অপেক্ষার পর খাদ্য বিভাগ ওই গম গ্রহণ করতে অস্বীকৃতি জানালে জাহাজটি ফেরত দেওয়া হচ্ছে। প্রায় ৪৪ কোটি টাকা মূল্যের নিম্নমানের এ গম খালাসের জন্য একটি প্রভাবশালী মহল নানা রকম পাঁয়তারা চালিয়ে ব্যর্থ হয়েছে বলে বিভিন্ন সূত্র অভিযোগ করেছে।

খাদ্য অধিদফতরের মংলা আঞ্চলিক অফিস সূত্র জানায়, ফ্রান্স থেকে আমদানি করা গম নিয়ে জাহাজটি ১২ অক্টোবর দুপুরে মংলা বন্দরে ভেড়ে। ছয় সদস্যের একটি কমিটি ১৩ অক্টোবর জাহাজে গিয়ে গম দেখে ও নমুনা সংগ্রহ করে। পরীক্ষা-নিরীক্ষায় ওই জাহাজের গম সরকারি নির্দেশনা মোতাবেক না হওয়ায় খাদ্য বিভাগ গম গ্রহণে অস্বীকৃতি জানায়।

এমভি পিনটেল জাহাজের স্থানীয় এজেন্ট লিডমন্ড শিপিং এজেন্টের পরিচালক আখতারুজ্জামান বলেন, ওই জাহাজে ৫২ হাজার ৫০০ মেট্রিক টন গম আমদানি করা হয়েছিল। চট্টগ্রাম বন্দরে ৩১ হাজার ৫০০ টন খালাসের পর বাকি ২১ হাজার টন গম নিয়ে জাহাজটি ১২ অক্টোবর মংলা আসে। এ গম নিয়ে নানা রকম অভিযোগ থাকায় আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক কাজী নূরুল ইসলামের নেতৃত্বে ছয় সদস্যের মান নিয়ন্ত্রক কমিটি ১৩ অক্টোবর জাহাজটি পরিদর্শন করে গমের নমুনা সংগ্রহ করেন। জাহাজের গম পরীক্ষার পর খাদ্য বিভাগ তা গ্রহণ করেনি। তাই গম নিয়ে জাহাজটিকে ফেরত যেতে হচ্ছে।

সর্বশেষ খবর