শনিবার, ৩১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সক্রিয় ভর্তি জালিয়াত চক্র

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আটক ১২

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সারাদেশে ভর্তি পরীক্ষায় জালিয়াত চক্র সক্রিয় রয়েছে। তারা বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জালিয়াতি করে চলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অধীন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির চেষ্টা করায় জালিয়াত চক্রের ১২ জনকে আটক করেছে ডিবি পুলিশ। বৃহস্পতিবার গভীর রাতে তাদের আটক করা হয়। এ ছাড়া গতকাল ভর্তি পরীক্ষা চলাকালে ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করে জালিয়াতি করার অভিযোগে এক ভর্তিচ্ছুকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ এম আমজাদ বলেন, একটি জালিয়াত চক্র জোবায়ের নামের এক ভর্তিচ্ছুকে প্রশ্নপত্র দেওয়ার কথা বলে আট লাখ টাকা নেয়। খবর পেয়ে বৃহস্পতিবার গভীর রাতে ফার্মগেট এলাকা থেকে জোবায়েরকে আটক করা হয়। পরবর্তীতে তার দেওয়া তথ্য অনুযায়ী রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বাকিদের আটক করা হয়। এ বিষয়ে ডিবি উত্তর বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মাহফুজুল ইসলাম বলেন, আটককৃতরা শিক্ষার্থীদের প্রশ্নপত্র দেওয়ার কথা বলে টাকা হাতিয়ে নিত। তারা কিছু দিন ধরে বিভিন্ন ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে যুক্ত ছিল। 

এদিকে গতকাল ভর্তি পরীক্ষা চলাকালে মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে হাসিবুল হাসান নামের এক পরীক্ষার্থীকে ডিভাইসসহ আটক করা হয়। পরে ঢাবির প্রক্টর অফিসে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত তাকে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ড দেন। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাডিস্ট্রেট মৌসুমী মাহবুব এ দণ্ড দেন। গতকাল সকালে ক-ইউনিটে ১ হাজার ৬৬০টি আসনের জন্য ৭১ হাজার ৩৫০ জন ছাত্রছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭৬টি কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন।

ভর্তি পরীক্ষায় জালিয়াতি দুই শিক্ষার্থীর কারাদণ্ড : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষ বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দুই শিক্ষার্থীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল বিকাল ৩টায় পরীক্ষা শুরুর পর জবি ক্যাম্পাস থেকে আবদুর রহমান মজুমদার (রোল-১৩৩৬৭৬৬) ও তার সহযোগী তেজগাঁও কলেজের শিক্ষার্থী কফিলউদ্দীন মাহমুদকে এবং ঢাকা সিটি কলেজ কেন্দ্র থেকে মাসুদুর রহমান নামের এক শিক্ষার্থীকে আটক করা হয়। পরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হল পরিদর্শনে দায়িত্বে থাকা ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমা নাহার তাৎক্ষণিক আবদুর রহমান মজুমদার ও কফিলউদ্দীন মাহমুদকে দুই বছরের কারাদণ্ড দেন। আটক শিক্ষার্থীদের মুঠোফোনে ক্ষুদে বার্তায় উত্তরপত্রের নমুনা পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মাদ বলেন, ভর্তি পরীক্ষায় মোবাইল বহন করার ওপর নিষেধাজ্ঞা অমান্য ও ডিজিটাল জালিয়াতির প্রমাণ পাওয়ায় দুই শিক্ষার্থীকে আটক করা হয়েছে। তাদের তাৎক্ষণিক কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর