রবিবার, ১ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

সার্টিফিকেট বিক্রি যাদের উদ্দেশ্য তাদের শেষরক্ষা হবে না

শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সার্টিফিকেট বিক্রি যাদের উদ্দেশ্য তাদের শেষরক্ষা হবে না। এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। ‘উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবদান ও মানোন্নয়নে করণীয়’ শীর্ষক গোলটেবিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড (ইডব্লিউএমজিএল) মিলনায়তনে কালের কণ্ঠ এ গোলটেবিলের আয়োজন করে। জনপ্রিয় কথাসাহিত্যিক ও সম্পাদক ইমদাদুল হক মিলনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ, গণবিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরীসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা, উপাচার্য, উপ-উপাচার্যরা এই গোলটেবিলে আলোচনায় অংশ নেন। শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়ের মাপকাঠিতে সরকারি আর বেসরকারিতে আমরা কোনো পার্থক্য করি না। সরকারির চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রায় এক লাখ বেশি শিক্ষার্থী পড়াশোনা করছে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ম মানতে চায় না। অনেক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে সনদ বিক্রিরও অভিযোগ রয়েছে। সার্টিফিকেট বিক্রি যেসব বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য, তাদের শেষরক্ষা হবে না।’ মন্ত্রী উল্লেখ করেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১১টি স্থায়ী ক্যাম্পাসে চলে গেছে। ১৭টি আংশিক স্থায়ী ক্যাম্পাসে গেছে, আর কিছু বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসের লক্ষ্যে জমি কিনেছে।

মন্ত্রী নাহিদ বলেন, হাতে গোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় আদালতের স্থগিতাদেশ নিয়ে ক্যাম্পাস পরিচালনা করছে। যেসব বিশ্ববিদ্যালয় কোনো নিয়মই মানতে চায় না, সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। দেশে শিক্ষাব্যবস্থায় ছেলে-মেয়ের সমতা বিশ্বে রোল মডেল উল্লেখ করে মন্ত্রী বলেন, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছেলেদের চেয়ে বেশিসংখ্যক মেয়ে পড়াশোনা করছে। তিনি উল্লেখ করেন,  শিক্ষাক্ষেত্রে আমরা গুণগত পরিবর্তন এনেছি। কোয়ান্টিটির ক্ষেত্রে আমরা বৈপ্লবিক পরিবর্তন সাধন করেছি। এখন আমাদের মূল চ্যালেঞ্জ কোয়ালিটি নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয়ে জ্ঞানচর্চা, গবেষণা, নতুন জ্ঞান সৃষ্টির প্রতি নজর দিতে হবে।’

অধ্যাপক আবদুল মান্নান বলেন,  যেখানে জ্ঞানের সৃষ্টি হয়, জ্ঞান ধারণের ব্যবস্থা থাকে এবং জ্ঞান বিতরণ হয়, সেটিকেই আমরা বিশ্ববিদ্যালয় বলব। এই হিসেবে আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোন অবস্থায় আছে তা আমাদের ভাবতে হবে।

ইমদাদুল হক মিলন বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শুরু থেকেই উচ্চশিক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। কিন্তু শিক্ষার মানের জায়গায় কতটা এগিয়েছে তা নিয়ে প্রশ্ন রয়েছে। যে ভাষার জন্য মানুষ প্রাণ দিয়েছে, সেই বাংলার চর্চা, বাংলা সংস্কৃতির চর্চা বিশ্ববিদ্যালয় পর‌্যায়ে কতটা হচ্ছেএ বিষয়গুলোর প্রতি গুরুত্ব দেওয়া দরকার।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর