বুধবার, ৪ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
জেলহত্যা দিবস পালিত

পলাতকদের ফিরিয়ে এনে রায় কার্যকরের অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক

পলাতকদের ফিরিয়ে এনে রায় কার্যকরের অঙ্গীকার

জেলহত্যা দিবস উপলক্ষে গতকাল ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার নিদর্শনে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শহীদ পরিবার -বাংলাদেশ প্রতিদিন

পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার অঙ্গীকারের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় দেশব্যাপী পালিত হয়েছে জেলহত্যা দিবস। গতকাল সকাল ৭টা ১ মিনিটে ধানমন্ডির ৩২ নম্বর ভবনের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এরপর দলীয় প্রধান হিসেবে নেতা-কর্মীদের নিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। ৭টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রী বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ ও জাতীয় তিন নেতার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। জাতীয় চার নেতার মধ্যে এ এইচ এম কামারুজ্জামানকে রাজশাহীর কাদিরগঞ্জে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। ১৯৭৫ সালের ৩ নভেম্বর স্বাধীনতা যুদ্ধকালের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, অর্থ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বরাষ্ট্র, বেসামরিক সরবরাহ, ত্রাণ, পুনর্বাসন ও কৃষিমন্ত্রী এ এইচ এম কামারুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে গুলি ও বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়। সকালে ধানমন্ডিতে শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ক্যাপ্টেন মনসুর আলীর পুত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সৈয়দ নজরুল ইসলামের পুত্র ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও ডা. সৈয়দা জাকিয়া লিপি, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, রেলমন্ত্রী মুবিজুল হক, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ কেন্দ্রীয় নেতারা। বনানী কবরস্থানে পবিত্র ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ঢাকা কেন্দ্রীয় কারাগারে দলের পক্ষ থেকে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ নেতারা।

এ ছাড়াও ঢাকা মহানগর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, যুবলীগ উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ উত্তর ও দক্ষিণ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরিষদ, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, বিভিন্ন দল ও সংগঠন জাতীয় তিন নেতাসহ ১৫ আগস্টের নিহত শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। দেশের বিভিন্ন স্থানেও যথাযথ মর্যাদায় পালিত হয়েছে জেলহত্যা দিবস। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর

সিলেট : জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর সভাপতি বদরউদ্দীন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা শ্রমিক লীগের সভাপতি এজাজুল হক এজাজ, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামিম আহমদ, মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তি, জেলা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার আলম সামাদ, মহানগর ছাত্রলীগের সভাপতি আবদুল বাছিত রুম্মান, সাধারণ সম্পাদক আবদুল আলীম তুষার প্রমুখ।

বরিশাল : সকাল ৯টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে রাখা বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে মহানগর আওয়ামী লীগের পক্ষে সদর আসনের এমপি জেবুন্নেছা আফরোজ ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফজালুল করিমের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। এর আগে সকাল সাড়ে ৮টায় জেলা আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসের নেতৃত্বে নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ের সামনের বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

রংপুর : বিকালে নগরীর বেতপট্টি রোডে দলীয় কার্যালয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, সাংগঠনিক সম্পাদক মোতাহার হোসেন মণ্ডল মওলা, দফতর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, মহানগর সভাপতি শাফিউর রহমান শফি, সম্পাদক তুষার কান্তি মণ্ডল প্রমুখ।

রাজশাহী : দুর্গাপুর উপজেলায় মিলাদ মাহফিলের পর আওয়ামী লীগের দুই গ্রুপে উত্তেজনার কারণে জেলহত্যা দিবসের আলোচনা সভায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। এদিকে সকাল সাড়ে ১০টায় মহানগর আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোকযাত্রা কাদিরগঞ্জে অবস্থিত জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামানের কবরে গিয়ে শেষ হয়। সেখানে দলীয় নেতা-কর্মীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন শহীদ এ এইচ এম কামারুজ্জামানের ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও রাজশাহী মহানগর সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিজাম উল আযিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ প্রমুখ।

সিরাজগঞ্জ : জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসানসহ ছাত্রলীগ ও যুবলীগের নেতারা। এ ছাড়াও শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে দুপুরে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তাড়াশ, সলঙ্গা উল্লাপাড়া ও শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগ পৃথকভাবে কর্মসূচি পালন করে।

ময়মনসিংহ : বিকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে নগরীর রেলওয়ে কৃষ্ণচ‚ড়া চত্বর থেকে ময়মনসিংহ জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট জহিরুল হক খোকা ও ময়মনসিংহ পৌরসভার মেয়র মো. ইকরামুল হক টিটুর নেতৃত্বে শোক র‌্যালি বের হয়। এর আগে সকালে ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমানের নেতৃত্বে একই স্থান থেকে শোক র‌্যালি বের হয়।

কিশোরগঞ্জ : বেলা ১২টায় জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে ছাত্রলীগের সভাপতি রিফাতউদ্দিন আহাম্মদ বচ্চনের নেতৃত্বে শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। একই সময়ে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সামনে থেকে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আসাদউল্লাহর নেতৃত্বে পৃথক একটি শোভাযাত্রা বের হয়।

চুয়াডাঙ্গা : সকাল ১১টায় জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালি শহর প্রদক্ষিণ করে।

নীলফামারী : আলোচনা সভায় বক্তৃতা করেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মমতাজুল হক, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু প্রমুখ।

কুড়িগ্রাম : আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, সাধারণ সম্পাদক সাবেক এমপি মো. জাফর আলী, সাংগঠনিক সম্পাদক সাইদ হাসান লোবান প্রমুখ।

টাঙ্গাইল : বিকালে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় প্রেসক্লাবের সামনে হতে বাংলাদেশ আওয়ামী নবীন লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম শাকিলের নেতৃত্বে শোক র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মানিকগঞ্জ : দুপুরে দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম, পৌর মেয়র রমজান আলী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, জেলা যুবলীগের সভাপতি সুদেব সাহা এতে বক্তব্য রাখেন।

নাটোর : শহরের কাদিভিটার জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক আবদুল কুদ্দুস এমপি, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, সাবেক মন্ত্রী আহাদ আলী সরকার, জজ কোর্টের পিপি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ঊমা চৌধুরী জলি, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর