শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ফেসবুকের কাছে তিন অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক

ফেসবুকের কাছে তিন অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার

ফেসবুকের কাছে এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে তিনটি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। তবে সরকারের এ অনুরোধে ফেসবুক সাড়া দেয়নি। গতকাল ফেসবুক প্রকাশিত ‘গ্লোবাল গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট’-এ বাংলাদেশ সম্পর্কে এ তথ্য দেওয়া হয়েছে।

বাংলাদেশের অনুরোধ না রাখলেও বিশ্বের অন্যান্য দেশের সরকারের অনুরোধে কমবেশি তথ্য সরবরাহ করেছে বিশ্বব্যাপী জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে, আলোচ্য সময়ে যুক্তরাষ্ট্র ২৬ হাজার ৫৭৯টি অ্যাকাউন্টের তথ্য চওয়ার পর দেশটির সরকারকে ৭৯ দশমিক ৮৫ শতাংশ তথ্য সরবরাহ করা হয়েছে। এ ছাড়া যুক্তরাজ্যকে চার হাজার ৪৮৯টি অ্যাকাউন্টের বিপরীতে ৭৮ দশমিক ০৪ শতাংশ, ভারতকে ছয় হাজার ২৬৮টি অ্যাকাউন্টের বিপরীতে ৪৫ দশমিক ৩২ শতাংশ, পাকিস্তানকে ২৭৫টি অ্যাকাউন্টের বিপরীতে ৫৮ দশমিক ৩৩ শতাংশ এবং অস্ট্রেলিয়াকে ৭৪৪টি অ্যাকাউন্টের বিপরীতে ৬৪ দশমিক ৯৪ শতাংশ তথ্য দেওয়া হয়েছে। তথ্য না পাওয়ার দলে বাংলাদেশের পাশাপাশি দক্ষিণ এশিয়ার নেপাল, ভুটান এবং মালদ্বীপও রয়েছে। বৃহৎ দেশগুলোর মধ্যে এ তালিকায় আছে রাশিয়াও। ওই সময়ে রাশিয়া একটি অ্যাকাউন্টের ব্যাপারে তথ্য চেয়ে পায়নি।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সাধারণত ফেসবুকের কাছে সরকারিভাবে ব্যবহারকারীর পরিচয়, আইপি ঠিকানা বা অ্যাকাউন্ট ও অনলাইন পোস্ট সম্পর্কিত তথ্য জানতে চাওয়া হয়। ফেসবুকের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, এখন পর্যন্ত বাংলাদেশ সরকারের কোনো অনুরোধে সাড়া দেয়নি ফেসবুক। গত বছরের শেষ ছয় মাসে পাঁচটি অনুরোধের মাধ্যমে পাঁচজনের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে চেয়েছিল সরকার। গত বছরের নভেম্বরে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশ সরকার ২০১৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে ফেসবুকের কাছে ১৭টি অ্যাকাউন্টের তথ্য চায়। মোট সাতটি অনুরোধের মাধ্যমে এ তথ্য চাওয়া হয়েছিল। আর ২০১৩ সালের আগস্টে চাওয়া হয়েছিল ১২ জনের তথ্য।

সর্বশেষ খবর