রবিবার, ২২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃত্বে সিলেটের সেই প্রভাব নেই

স্থানীয় পর্যায়ে বিকাশ না ঘটায় এই হাল

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতে একসময় সিলেটের নেতাদের ছিল দাপুটে অবস্থান। সিলেটকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি জাতীয় রাজনীতিতেও তাদের অবদান ছিল অনস্বীকার্য। কিন্তু অতীতের সে অবস্থান এখন আর নেই। বর্ষীয়ান নেতাদের মৃত্যুবরণ, বিতর্কিত কর্মকাণ্ডে কোণঠাসা হয়ে পড়া এবং স্থানীয় পর্যায়ে নেতৃত্বের বিকাশ না ঘটায় আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতে সিলেটের প্রভাব কমে গেছে। সিলেটের যেসব নেতা বর্তমানে কেন্দ্রের রাজনীতিতে সম্পৃক্ত রয়েছেন তারা দলপ্রেম, নেতৃত্বের দক্ষতা ও জনসম্পৃক্ততার অভাবে জাতীয় পর্যায়ে তাদের অবস্থান তৈরি করতে পারছেন না বলে মনে করেন স্থানীয় নেতারা। অতীতে আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতে দাপটের সঙ্গে সিলেটের যেসব নেতা নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে রয়েছেন দেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ, জাতীয় সংসদের সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী, সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া, সাবেক মন্ত্রী ফরিদ গাজী। এরা সবাই মরহুম। জীবিতদের মধ্যে আছেন সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এবং সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ডাকসুর ভিপি সুলতান মোহাম্মদ মনসুর।

এদের মধ্যে আবদুস সামাদ আজাদ, হুমায়ুন রশীদ চৌধুরী, শাহ এ এম এস কিবরিয়া ও ফরিদ গাজী জীবদ্দশায় দল ও সরকারে যোগ্যতা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। সিলেট আওয়ামী লীগকে দিকনির্দেশনা দেওয়ার পাশাপাশি জাতীয় রাজনীতিতেও তাদের ভ‚মিকা ছিল উজ্জ্বল। অন্যদিকে সুরঞ্জিত সেনগুপ্ত রেলমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর এপিএসের অর্থ কেলেঙ্কারিতে বিতর্কে জড়িয়ে পড়েন। এই কেলেঙ্কারিতে মন্ত্রিত্বও হারান তিনি। ওয়ান-ইলেভেনের সময় সংস্কারপন্থি তকমা গায়ে লাগে একসময়ের তুখোড় ছাত্রনেতা সুলতান মনসুরের গায়ে। এখনো অভিশাপমুক্ত হতে পারেননি তিনি। এই অভিযোগে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক পদও হারান।

বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনীতিতে রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও মিসবাহ উদ্দিন সিরাজ। এর মধ্যে মুহিত দলের উপদেষ্টামণ্ডলীর সদস্য, নাহিদ শিক্ষা বিষয়ক সম্পাদক ও মিসবাহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক। বয়সের কারণে অর্থমন্ত্রীর পক্ষে দলকে বেশি সময় দেওয়া সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয়ের কাজে ব্যস্ত শিক্ষামন্ত্রীও সিলেটের রাজনীতিতে খুব একটা মনোযোগী নন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর