বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

কোটি কণ্ঠের জাতীয় সংগীতে বিজয়োৎসব

মোস্তফা মতিহার

দেশপ্রেমের চেতনা ও বিজয়ের উল্লাসে জনতার ঢল নেমেছিল স্বাধীনতার স্মৃতিবিজড়িত ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। আবালবৃদ্ধবনিতার উপচেপড়া জনসমুদ্রে প্রত্যেকের শরীরে ছিল জাতীয় পতাকার রং, আর হূদয়ে ছিল মুক্তির অনুরণন। গতকাল বিকাল ৪টা ১ মিনিটে এখানেই কোটি কণ্ঠে গেয়ে ওঠা হয় জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’।

দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর বিজয়ের এই দিনের এই ক্ষণে এখানেই পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করেছিল। সেখানেই ছিল এই কোটি কণ্ঠের বিজয়ী জাতীয় সংগীত। অনুষ্ঠান মঞ্চে ছিলেন ব্যারিস্টার আমীর-উল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল প্রমুখ। জাতীয় সংগীত পরিবেশনের পর শপথবাক্য পাঠ করান ড. আবুল বারকাত।

এর আগে বেলা ১১টায় সোহরাওয়ার্দী উদ্যানে এ আয়োজনের উদ্বোধন করেন সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী। ছায়ানট : ছায়ানট সংগীত বিদ্যায়তনের শিক্ষার্থীসহ সবার কণ্ঠে ধ্বনিত হয়েছে বিজয়ের স্লোগান ‘মুখে বাংলা, বুকে বাংলা, আমার সোনার বাংলা, জয় বাংলা’। স্লোগান শেষে সবুজের বর্গাকার করে তার মাঝে লাল বৃত্তাকার গড়ে তুলে দাঁড়ান শিল্পীরা। ছায়ানট সংগীত বিদ্যায়তনের শিক্ষার্থীদের জাতীয় সংগীত পরিবেশনের সময় জাতীয় পতাকা উত্তোলন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক ও ছায়ানটের সভাপতি সন্জীদা খাতুন। গতকাল বিকাল ৩টা ৫০ মিনিটে শুরু হওয়া ৪০ মিনিটের এ কর্মসূচিতে কয়েক হাজার শিল্পী অংশগ্রহণ করেন।

সাংস্কৃতিক জোট : ‘যুদ্ধাপরাধীদের বিচারের পথে—জঙ্গিবাদকে দাঁড়াও রুখে’ শীর্ষক আট দিনব্যাপী বিজয় উৎসবের চতুর্থ দিন গতকাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে সম্মিলিত সাংস্কৃতিক জোট। সকালে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বের হয়ে শাহবাগ হয়ে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয় শোভাযাত্রা। শিল্পকলা একাডেমি : সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত হয় সংগীত ও নৃত্যানুষ্ঠান। জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের পাশাপাশি একই সময়ে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দনমঞ্চেও অনুষ্ঠিত হয় বিজয়ের নানা আয়োজন।

জাতীয় জাদুঘর : বিজয় দিবস উদ্যাপনের অংশ হিসেবে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘১৯৭১ ঢাকার গেরিলা অপারেশন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দুই মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীরপ্রতীক ও এম এ রশিদ। মুক্তিযুদ্ধ জাদুঘর : নাচ, গান, আবৃত্তি, যাত্রাপালা, নাটকসহ নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল শেষ হয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ‘মানবাধিকার দিবস থেকে বিজয় দিবস’ শীর্ষক সপ্তাহব্যাপী বিজয় উৎসব।

কচি-কাঁচার মেলা : আলোচনা সভা ও আনন্দানুষ্ঠানের মধ্য দিয়ে বিজয় দিবস উদ্যাপন করেছে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা। গতকাল মেলা মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে শিশু-কিশোরদের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা শোনান মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী শিকদার। বাংলা একাডেমি : সকাল ৮টায় একাডেমির পক্ষ থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে শুরু হয় দিনের কর্মসূচি। বিকাল ৪টায় একাডেমির নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। চ্যানেল আই : মহান বিজয় দিবস উপলক্ষে প্রতিবারের মতো চ্যানেল আই প্রাঙ্গণে গতকাল অনুষ্ঠিত হয়েছে বিজয়মেলা ২০১৫। সব শ্রেণি-পেশার মানুষসহ মুক্তিযোদ্ধারা সেখানে মিলিত হয়েছিলেন।

সর্বশেষ খবর