শুক্রবার, ১১ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
বসুন্ধরায় আন্তর্জাতিক প্রদর্শনী

সূর্যের আলোয় বাড়িতে জ্বলবে বিদ্যুৎ বাতি

নিজস্ব প্রতিবেদক

সূর্যের আলোয় বাড়িতে জ্বলবে বিদ্যুৎ বাতি

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় সেমস্ গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক কনস্-এক্সপো, সেফটি অ্যান্ড সিকিউরিটি, সোলার পাওয়ার এবং রিয়েল এস্টেট প্রদর্শনী উদ্বোধন করে পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী —বাংলাদেশ প্রতিদিন

সূর্যের আলো ধরে রেখে তা দিয়েই বাড়িতে জ্বালানো যাবে বৈদ্যুতিক বাতি। ছোট্ট একটি প্যানেল স্থাপন করলে পুরো বাড়ির বিদ্যুৎ চাহিদা মেটাবে একটি মাত্র যন্ত্র। আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কীভাবে এই সৌরবিদ্যুৎ উৎপাদন পদ্ধতি বাড়িতে স্থাপন করা যাবে সে বিষয়ে সম্যক ধারণা দিতে রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হয়েছে সোলার পাওয়ার প্রদর্শনী।

১৮তম পাওয়ার বাংলাদেশ এক্সপো, ১৩তম সোলার বাংলাদেশ এক্সপো-শীর্ষক এই প্রদর্শনী চলবে তিন দিন। একই সঙ্গে এখানে চলছে ২০তম কনস এক্সপো, ১৭তম রিয়েল এস্টেট এক্সপো। গতকাল এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

সংশ্লিষ্টরা জানান, দেশে এখন সৌরবিদ্যুতের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে দরিদ্র মানুষের ঘরও এখন আলোকিত করছে সৌরবিদ্যুৎ। শুধু গ্রামে নয়, শহরের বড় বড় ভবনগুলোও এখন সৌর প্যানেলের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। বৃহৎ জেনারেটরের বিকল্প হিসেবে সৌরবিদ্যুৎ জনপ্রিয়তা পাচ্ছে। এই সৌর প্যানেলের সর্বশেষ প্রযুক্তির বিষয়ে গ্রাহকদের অবহিত করতেই এ আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি বিশ্বের ১২টি দেশের অংশগ্রহণে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ, সৌরবিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানির আন্তর্জাতিক এ প্রদর্শনীতে গ্রাহকদের হাতেকলমে দেখানো হচ্ছে কীভাবে বাড়িতেই নিজস্ব বিদ্যুৎ উৎপাদন করা যায়। প্রদর্শনীতে দেখা গেছে, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানে কর্মীরা দেখাচ্ছেন- বিকল্প জ্বালানির মাধ্যমে কীভাবে নিজের বাড়িতে বিদ্যুৎ উৎপাদন করা যায়।

 তারা জানান, প্রকৌশলীদের সহযোগিতায় গ্রাহকদের বাড়িতেই পৌঁছে দেওয়া হবে এসব প্রযুক্তি। গতকাল এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিদ্যুৎ ও জ্বালানি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান ড. আহমেদ কায়কাউস, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এমরান, অ্যামচ্যামের ভাইস প্রেসিডেন্ট শওকত আলী সরকার প্রমুখ।

সর্বশেষ খবর