শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

গীতি আলেখ্য ‘চলার পথে’

সাংস্কৃতিক প্রতিবেদক

গীতি আলেখ্য ‘চলার পথে’

কবিগুরুর প্রতিটি গান রচনায় রয়েছে বিভিন্ন ঘটনা ও প্রেক্ষাপট। কবির হূদয়ের গহিনে উঁকি দেয়া সব ঘটনাকে তিনি গানে গানে প্রকাশ করেছেন। কবিগুরুর গান ও গানের প্রেক্ষাপট নিয়ে সাংস্কৃতিক সংগঠন উত্তরায়ন আয়োজন করেছে ‘চলার পথে’ শীর্ষক গীতি আলেখ্য। 

রবীন্দ্রসংগীত শিল্পী লিলি ইসলামের পরিকল্পনা ও পরিচালনায় গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় গান, পাঠ ও আবৃত্তি দিয়ে সাজানো রবীন্দ্রনাথের প্রতি এই নিবেদন।

উত্তরায়নের সম্মিলিত যন্ত্রসংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এরপর কবিগুরুর হাঙ্গেরি ও ইউরোপ সফরের বিষয় তুলে ধরে গান দিয়ে সাজানো কবিগুরুর বন্দনা শুরু করেন শিল্পীরা।

৪১ গুণীজনকে সম্মাননা নাট্যসভার : এদিকে ৪২ বছরে পা দিল সাংস্কৃতিক সংগঠন নাট্যসভা। ৪১ বছর পূর্তি উপলক্ষে শিল্প, সাহিত্য, সংস্কৃতি, চলচ্চিত্র অঙ্গন ও রন্ধন শিল্পে অবদান রাখা ৪১ গুণীজনকে সম্মাননা দিয়েছে সংগঠনটি। গতকাল বিকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়।

কণ্ঠশীলনের ‘মহীয়সী রোকেয়া’: নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া দিবস উপলক্ষে গতকাল ‘মহীয়সী রোকেয়া’ শীর্ষক আবৃত্তি প্রযোজনা পরিবেশন করেছে সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর