শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

শেরেবাংলা মেডিকেলে বন্ধ ক্যান্সার চিকিৎসা!

১০ কোটি টাকার মেশিন অচল, ভেকি থেরাপি যন্ত্র বাক্সবন্দী

রাহাত খান, বরিশাল

বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ১০ কোটি টাকা ব্যয়ে ক্যান্সার আক্রান্তদের চিকিৎসার জন্য কেনা তিনটি মেশিন কোনো উপকারে আসছে না। এর মধ্যে এমআরআই ও কোবাল্ট-৬০ মাসের পর মাস বিকল অবস্থায় পড়ে আছে। বিকল্প হিসেবে ভেকি থেরাপি নামে অপর একটি মেশিন দুই মাস আগে কেনা হলেও এখন পর্যন্ত সেটি স্থাপনই করা হয়নি। ফলে প্রতিদিন শেবাচিম হাসপাতালে আসা ২৫-৩০ জন ক্যান্সার রোগী উন্নত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। নামমাত্র চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. এস এম সিরাজুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, এমআরআই ও কোবাল্ট-৬০ মেরামতের জন্য বরাদ্দ পাওয়া যাচ্ছে না। হাসপাতাল স্বাস্থ্যসেবা উন্নয়ন কমিটির সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পর ওই দুটি মেশিনের বিকল্প হিসেবে ভেকি থেরাপি কেনার সিদ্ধান্ত হয়। দুই মাস আগে মেশিনটি স্বাস্থ্য অধিদফতর থেকে সরবরাহ করা হয়েছে। সেটি জরুরিভাবে স্থাপনের জন্য স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে বারবার চিঠি দেওয়া হচ্ছে।

শেবাচিম হাসপাতাল সূত্র জানায়, প্রায় ছয় কোটি টাকা মূল্যের এমআরআই মেশিন স্থাপন করা হয় ২০০৬ সালে। এরপর থেকে ভারী যন্ত্রটি বারবার বিকল হতে থাকে। প্রতিবারই স্বাস্থ্য বিভাগের প্রকৌশলীরা এসে এমআরআই যন্ত্রটি আবার সচল করে দিয়ে যান। সর্বশেষ দুই মাস আগে এমআরআই মেশিনটি বিকল হওয়ার পর প্রকৌশলীরা সেটি সচল করতে ব্যর্থ হন। একইভাবে কোবাল্ট-৬০ বিকল এক বছর ধরে।

শেবাচিম হাসপাতাল সূত্র প্রকৌশলীদের বরাত দিয়ে জানায়, ওই দুটি চিকিৎসা সরঞ্জাম মেরামতের জন্য কয়েক লাখ টাকার প্রয়োজন। সংশ্লিষ্ট দফতর থেকে ওই পরিমাণ টাকা বরাদ্দ পাওয়া অনিশ্চিত হওয়ায় মেশিন দুটি পুনরায় চালু হওয়ার আশা ছেড়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। পরে হাসপাতাল স্বাস্থ্যসেবা উন্নয়ন কমিটির সভার সিদ্ধান্ত মতে, বিকল দুটি মেশিন মেরামতে অর্থ ব্যয় না করে ভেকি থেরাপি কেনা হয়। দুই মাস পেরিয়ে গেলেও সেটি বাক্সবন্দী অবস্থায় একটি কক্ষে পড়ে আছে।

হাসপাতাল সূত্র জানায়, শেবাচিম হাসপাতাল ছাড়া বরিশালের কোনো ক্লিনিকেও ক্যান্সার রোগীদের চিকিৎসার উন্নত সরঞ্জাম নেই। হাসপাতালের চিকিৎসা সরঞ্জামগুলো অচল থাকায় ক্যান্সার রোগীদের ঢাকায় যেতে হচ্ছে। এমআরআই মেশিনের চিকিৎসা ফি শেবাচিম হাসপাতালে ৫ হাজার টাকা। ঢাকায় ২০ হাজার টাকা। ফলে ওই চিকিৎসা নিতে পারছেন না দরিদ্র রোগীরা।

সর্বশেষ খবর