সোমবার, ১৬ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

৪৮৫ প্রতিশ্রুতির মধ্যে বাস্তবায়ন মাত্র ৪১টি

নিজস্ব প্রতিবেদক

৪৮৫ প্রতিশ্রুতির মধ্যে বাস্তবায়ন মাত্র ৪১টি

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত ৪৮৫টি প্রতিশ্রুতির মধ্যে গত তিন বছরে বাস্তবায়ন হয়েছে মাত্র ৪১টি। জাতীয় সংসদের ফ্লোরে দেওয়া এসব প্রতিশ্রুতির মধ্যে প্রধানমন্ত্রী দিয়েছিলেন ৪০টি প্রতিশ্রুতি, আর বাকিগুলো দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রীসহ অন্য মন্ত্রীরা।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ২৮তম বৈঠকে এ তথ্য তুলে ধরা হয়েছে। প্রকল্পের পরিবীক্ষণ কর্তৃপক্ষ জানায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নের গড় হার ২৪% এবং তা জাতীয়ভাবে অর্জিত সার্বিক অগ্রগতির চেয়ে ৫% বেশি। পরিবীক্ষণ প্রতিবেদন অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির মধ্যে ৪০টি সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে। ১৩টি প্রতিশ্রুতি আংশিক এবং ২৮টি বাস্তবায়নাধীন রয়েছে। এ ছাড়া মোট প্রতিশ্রুতির মধ্যে সম্পূর্ণ বাস্তবায়িত হয়েছে ৪১টি, আংশিক বাস্তবায়নাধীন রয়েছে ৫৮টি। প্রতিশ্রুত ৩৪০টি প্রকল্প এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন এবং ১০ম জাতীয় সংসদে সদ্য সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের দেওয়া প্রতিশ্রুতি নিয়ে আলোচনা হয়। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের অতিরিক্ত আইজিপিসহ  সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে অসমাপ্ত প্রকল্প দ্রুত বাস্তবায়ন এবং অপর প্রকল্পগুলো অবিলম্বে শুরু করার সুপারিশ করা হয়। একই সঙ্গে মাদক চোরাচালান নিয়ন্ত্রণে পুলিশ বাহিনী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, বিজিবিসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে জোরালো পদক্ষেপ নেওয়ার জন্য সুপারিশ করা হয়। এর পাশাপাশি চোরাচালানকারীদের সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়া গেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্যও বলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর