শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নেতৃত্বশূন্যতায় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি

হতাশ কর্মী সমর্থকরা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

নেতৃত্বহীন হয়ে পড়ছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি। মেয়াদ শেষ হওয়ার দীর্ঘ চার বছরেও কমিটি গঠনের কোনো উদ্যোগ নেই শীর্ষ নেতাদের। এরই মধ্যে দক্ষিণ জেলা বিএনপির সব থানা ও ইউনিয়ন কমিটিও বিলুপ্ত করা হয়েছে। ৪৫ দিনের মধ্যে সম্মেলনের মাধ্যমে এসব কমিটি করতে কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত হলেও জেলার দায়িত্বশীল নেতাদের শূন্যতা ও দায়িত্বহীনতায় এখন পর্যন্ত সম্মেলন হয়নি বলে অভিযোগ তৃণমূল নেতাদের।   তবে কবে নাগাদ এ কমিটি হবে এ বিষয়ে কোনো ধরনের মন্তব্য করতে চাননি জেলার শীর্ষ নেতারা।

জেলার দলীয় নেতা-কর্মীরা অভিযোগ করে বলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি জাফরুল ইসলাম চৌধুরী দেশে থাকলেও সাধারণ সম্পাদক ও সাবেক এমপি গাজী শাজাহান জুয়েল দীর্ঘদিন ধরেই কানাডায় অবস্থান করছেন। ফলে কোনো ধরনের মিটিং ও সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদককে পাওয়া যায় না। সভাপতি দেশে থাকলেও অসুস্থতাসহ নানা কারণে দলীয় কর্মসূচিতে তেমন দেখা নেই। জেলার অন্য নেতারাও সাংগঠনিক কাজে না থেকে শুধু দলীয় পদ পেতে কেন্দ্রীয় নেতাদের কাছে লবিং-তদবিরে ব্যস্ত। এতে নেতৃত্বশূন্যতায় পড়েছে এ কমিটি। জেলা কমিটির মতো উপজেলা কমিটিগুলোতেও কলহ-বিরোধ চরমে। নেতায়-নেতায় দ্বন্দ্বের কারণে দলের কর্মীরা দিশাহারা। হতাশ হয়ে পড়ছেন সমর্থকরা। ফলে দক্ষিণ জেলায় বিএনপির ব্যাপক জনসমর্থন থাকার পরও আন্দোলন-সংগ্রামে কোনো গতি আসছে না। এ জন্য নেতাদের নিষ্ক্রিয়তা ও কোন্দলকে দায়ী করছেন কর্মীরা। বিএনপির কেন্দ্রীয় কমিটির চট্টগ্রাম বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জেলার কমিটি দ্রুততম সময়ের মধ্যে হয়ে যাবে। কেন্দ্রীয় ও জেলার নেতাদের সঙ্গে আলোচনা করে চলতি মাসের মধ্যে কমিটি দেওয়ার প্রক্রিয়া করছে কেন্দ্র।

এ বিষয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি জাফরুল ইসলাম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘কমিটি গঠনের বিষয়ে কেন্দ্র বলতে পারবে। আমি অসুস্থ থাকলেও দলীয় কর্মসূচিতে মাঠ ছাড়িনি।’ জেলা কমিটির নেতৃত্বসহ বিভিন্ন বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক শেখ মোহাম্মদ মহিউদ্দিন বলেন, মূলত সভাপতি ও সেক্রেটারির নিষ্ক্রিয়তার কারণে দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ডে স্থবিরতা বিরাজ করছে।

সর্বশেষ খবর