শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

পূর্ব ঘোষণা ছাড়াই বন্ধ

নিজস্ব প্রতিবেদক

গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারের সামনের সড়ক অবরোধ করে গতকাল গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ —বাংলাদেশ প্রতিদিন

পূর্ব ঘোষণা ছাড়াই কারখানা বন্ধের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ করেছেন হেক্সা গার্মেন্টের হাজারের বেশি শ্রমিক। এ সময় এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান সেন্টারের সামনে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে রাখেন শ্রমিকরা। গতকাল এ ঘটনায় সায়েন্স ল্যাবরেটরি থেকে বাটা সিগন্যাল পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে মিরপুর রোড, শাহবাগ ও নিউমার্কেট এলাকায় সৃষ্টি হয় তীব্র যানজট। আন্দোলনের কারণ সম্পর্কে পুলিশ জানায়, ওই গার্মেন্টের মালিকরা কারখানা স্থানান্তর করতে চান, কিন্তু তাতে রাজি নন শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই কারখানার হাজারের বেশি শ্রমিক দাবি আদায়ের জন্য সকাল ১০টা থেকে বিক্ষোভ করতে থাকেন। মাল্টিপ্ল্যান সেন্টারের সামনে সমাবেশও করেন তারা। এ সময় পুলিশ সদস্যরা তাদের ঘিরে রাখেন।

আন্দোলনকারীরা অভিযোগ করেন, ‘না জানিয়ে গত রাতে (বুধবার) কারখানা থেকে যন্ত্রপাতি সরিয়ে ফেলা হয়েছে। পূর্ব ঘোষণা ছাড়াই এভাবে কারখানা বন্ধ করে দিয়েছেন মালিকরা। এতে কাজ হারিয়ে এখন আমরা পথে বসে গেছি।’ এ বছরের জানুয়ারি থেকে বেতন বৃদ্ধির কথা থাকলেও উল্টো গার্মেন্ট মালিক বেতন-বোনাস ও ওভারটাইমের টাকা পর্যন্ত দেননি। কারখানা বন্ধের আগে নিয়মানুযায়ী প্রত্যেক শ্রমিককে তিন মাসের বেতন ও দুই ঈদ বোনাস পরিশোধ করার কথা। এ পরিস্থিতিতে উপযুক্ত আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা  মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার বাংলাদেশ প্রতিদিনকে জানান, গার্মেন্ট মালিকদের সঙ্গে শ্রমিকদের দাবিগুলো নিয়ে আলোচনায় বসানো হয়। এর ফলে শ্রমিকরা অবরোধ তুলে নিলে যান চলাচল স্বাভাবিক হয়ে যায়।

সর্বশেষ খবর