শুক্রবার, ২৮ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

পুড়ছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

কদিন আগেও রাজশাহীর আকাশে ছিল মেঘের ঘনঘটা। বৃষ্টিও হলো দুদিন। মেঘ আর বৃষ্টির আড়ালে সূর্যের তেমন তেজও ছিল না। কিন্তু হঠাৎই পাল্টে গেল চিত্র। বৈশাখের মেঘ-বৃষ্টি আর ঝড়ো হাওয়ার বদলে এখন আগুনঝরা উত্তাপ। সূর্যের  প্রখরতায় বাতাসের উত্তাপও বেড়েছে। বৈশাখী দাপদাহের ভ্যাপসা গরমে কাহিল হয়ে উঠছে রাজশাহীর জনজীবন। ঘরে কিংবা বাইরে, স্বস্তি মিলছে না কোথাও। এমন উত্তপ্ত পরিবেশে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন দিনমজুররা। ঠিকমতো কাজও করতে পারছেন না তারা।

প্রতিদিন রাজশাহী মহানগরীতে নির্মাণ শ্রমিকের কাজ করতে আসেন আদিবাসী নারী শ্রীদেবী ওরাও। মধ্যবয়সী এই নারীর ভাষায়, প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে প্রাণ। প্রতিনিয়ত শরীর থেকে ঝরছে ঘাম। একটু পর পর পানি পান করেও মিটছে না পিপাসা।

এদিকে গরমের কারণে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহরের ব্যস্ত সড়কগুলো ফাঁকা হয়ে উঠছে। খুব জরুরি কাজ ছাড়া কেউ বাড়ি থেকে বের হচ্ছেন না। আবার যারা বের হচ্ছেন, তাদের অনেকেই ভিড় করছেন ফুটপাথের ঠাণ্ডা শরবত কিংবা ডাবের ভ্রাম্যমাণ দোকানগুলোতে। পথের ধারের শরবত স্বাস্থ্যকর কিনা, তা যাচাইয়ের চেষ্টাও করছেন না কেউ।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল শুরু হয়েছে ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টার এই তাপমাত্রার সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ। কিন্তু বেলা ১১টায় আর্দ্রতা নামে ৬৫ শতাংশে। তখন তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রি সেলসিয়াস। আর বেলা ৩টায় তাপমাত্রার পারদ ওঠে সর্বোচ্চ ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল মাত্র ৩৭ শতাংশ। এর আগে বুধবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এরও আগে গত রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। রবিবার থেকে বুধবার চার দিনের  মধ্যে রাজশাহীর তাপমাত্রা বেড়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর