শনিবার, ২৯ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বর্ষা বন্দনায় ছায়ানট

সাংস্কৃতিক প্রতিবেদক

বর্ষা বন্দনায় ছায়ানট

শ্রাবণ বিদায় নিতে মাত্র ১৫ দিন বাকি। এরই মধ্যে গতকাল নাচ, গান, পাঠ ও কথনে বর্ষা বন্দনায় মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট। বিকালে নিজস্ব মিলনায়তনে রবিঠাকুরের ‘রিম্ ঝিম্ ঘন ঘন রে বরষে’ গানের সঙ্গে দলীয় নৃত্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

এরপর কথন পর্বে অংশ নেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। বর্ষার গান দিয়ে সাজানো সাংস্কৃতিক পর্বে একক সংগীত পরিবেশন করেন সত্যম্ কুমার দেবনাথ, সেঁজুতি বড়ুয়া, নাসিমা শাহীন ফ্যান্সি, আফসানা রুনা, রেজাউল করিম, শ্রাবন্তী ধর, বিজন চন্দ্র মিস্ত্রী, নাহিয়ান দূরদানা শুচি, সুমন মজুমদার, সুস্মিতা দেবনাথ শুচি ও খায়রুল আনাম শাকিল। অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় ছায়ানটের প্রতিষ্ঠাতা কবি সুফিয়া কামালকে।

পুরস্কার গ্রহণে দুই প্রজন্ম : একসঙ্গে পুরস্কার নিলেন আর একই ক্যামেরার ফ্রেমে বন্দী হলেন দুই প্রজন্ম। এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৫-১৬-এর পুরস্কার বিতরণীতে শিশুসাহিত্যিক ও খুদে প্রতিভাদের এককাতারে দাঁড় করায় পুরস্কারের আয়োজক সংগঠন এম নুরুল কাদের ফাউন্ডেশন। গতকাল বিকালে শিশু একাডেমি মিলনায়তনে এ পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। আয়োজক সংগঠনের সভাপতি রোকেয়া কাদেরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক আনিসুল হক। অনুষ্ঠানে শিশুসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ গোলাম আজাদ, দীপু মাহমুদ, খালেক বিন জয়েনউদ্দীন, আহসান মালেক, প্রশান্ত মৃধা, মোমিন উদ্দীন খালেদ, আহমেদ রিয়াজ, আলী ইমাম, ফারুক হোসেন, জাকির হোসেন বুলবুল ও শামীম আহমেদকে প্রদান করা হয় এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার। পুরস্কার হিসেবে তাদের ক্রেস্ট, সার্টিফিকেট ও নগদ অর্থ প্রদান করা হয়। এ আয়োজনে গত দুই বছরের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অঙ্কুর শাখায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের পুরস্কার প্রদানের পাশাপাশি একই প্রতিযোগিতায় ৪৩ জনকে প্রেরণা পুরস্কার ও বইপড়া প্রতিযোগিতায় ৩১ জনকে প্রেরণা পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার হিসেবে প্রত্যেকের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট ও বই তুলে দেন অতিথিরা।

গান ও কবিতার যুগলবন্দী : জাতীয় জাদুঘরের আয়োজনে গান ও কবিতার যুগলবন্দী অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গের স্বনামধন্য শিল্পী ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কবিতায় অংশ নিয়েছেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরে অনুষ্ঠিত এ আয়োজনে তিনি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সোনারতরী’ কবিতা দিয়ে নিজের পরিবেশনা শুরু করেন। একে একে তিনি আবৃত্তি করেন দ্বিজেন্দ্রলাল রায়ের ‘বঙ্গ আমার জননী আমার’, রজনীকান্ত সেনের ‘পিতা ও পুত্র’, রজনীকান্তকে লেখা রবীন্দ্রনাথের চিঠি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘ক্ষমা কর হযরত’ ইত্যাদি। অনুষ্ঠানে ঋদ্ধি বন্দ্যোপাধ্যায় গেয়ে শোনান রবি ঠাকুরের ‘তাই তোমার আনন্দ আমার’ ‘তুমি তাই এসেছ নীচে’ ও ‘জাগরণে যায় বিভাবরী’, দ্বিজেন্দ্রলালের ‘আমরা এমনি এসে ভেসে যাই’ ও ‘সে কেন দেখা দিল রে, না দেখা ছিল যে ভাল’, অতুলপ্রসাদের ‘যাব না যাব না যাব না ঘরে, বাহির করেছে পাগল মোরে’, জাতীয় কবি কাজী নজরুলের ‘মোর ঘুমঘোরে এলে মনোহর’ ইত্যাদি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর