মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা

কবি শামসুর রাহমানের জন্মদিন উদ্‌যাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

কবি শামসুর রাহমানের জন্মদিন উদ্‌যাপন

কবি শামসুর রাহমানের জন্মদিন উদ্‌যাপনে জাতীয় জাদুঘরে এক আলোকচিত্র প্রদর্শনী ঘুরে দেখছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু —বাংলাদেশ প্রতিদিন

আলোচনা, আলোকচিত্র প্রদর্শনীসহ নানা আয়োজনে বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন উদ্‌যাপন করেছে বাংলা একাডেমি ও জাতীয় জাদুঘর। এ উপলক্ষে গতকাল বিকালে জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে কবির ‘জীবন ও সাহিত্যকর্ম’ বিষয়ক আলোচনার পাশাপাশি শুরু হয় ১৬ দিনের আলোকচিত্র প্রদর্শনী। এতে প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে কবির জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা করেন কবি মুহম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, নাসির আহমেদ ও মাহবুব আজিজ। স্বাগত ভাষণ প্রদান করেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। আলোচনা শেষে জাদুঘরের লবি গ্যালারিতে কবিকে নিয়ে একক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি। খ্যাতিমান আলোকচিত্রী এম এ তাহেরের ১০০টি আলোকচিত্র নিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত সবশ্রেণির দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি। ৫ নভেম্বর শেষ হবে ১৬ দিনের এ প্রদর্শনী।

এদিকে একই সময়ে  বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষের আয়োজনে ‘শামসুর রাহমানের কবিতার দেশ’  শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ড. তারেক রেজা। একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক বেগম আকতার কামাল এবং ড. অনু হোসেন। এতে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি কাজী রোজী এবং ড. আলী আসগর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর