বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

গানে গানে ঋষিজের প্রতিষ্ঠাবার্ষিকী

সাংস্কৃতিক প্রতিবেদক

গানে গানে ঋষিজের প্রতিষ্ঠাবার্ষিকী

গানে গানে প্রতিষ্ঠার ৪১তম বার্ষিকী উদ্যাপন করেছে সাংস্কৃতিক সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠী। গতকাল শিল্পকলা একাডেমিতে এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। সংগঠনের সভাপতি ফকির আলমগীরের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ চারজনকে দেওয়া হয় ঋষিজ পদক। পদকপ্রাপ্তরা হলেন : সংস্কৃতিতে শিল্পকলা একাডেমির ডিজি লিয়াকত আলী লাকী, শিক্ষায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি বিশ্বজিৎ ঘোষ, অভিনয়ে শিমুল ইউসুফ ও সংগীতে রবীন্দ্রসংগীতশিল্পী সাদী মহম্মদ।

‘গড়ে তোল মানবিক বিশ্ব’ এই প্রতিপাদ্যে প্রতিষ্ঠার ৪১ বছর পূর্তির এ আয়োজনটি উৎসর্গ করা হয় সংগীতশিল্পী মোহাম্মদ আবদুল জব্বার ও নায়করাজ রাজ্জাককে।

অনুষ্ঠানের শুরুতেই ফকির আলমগীরের নেতৃত্বে সম্মেলক কণ্ঠে ‘আমরা ঋষিজ করি, আমরা তো যাত্রিক ঋষিজের সন্তান’ ও উৎসবসংগীত ‘এসো আজ, গড়ে তুলি মানবিক বিশ্ব’ এ দুটি গান পরিবেশন করেন সংগঠনের শিল্পীরা। এরপর ‘ও পৃথিবী এবার এসে বাংলাদেশ নাও চিনে’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন নৃত্যালোকের শিল্পীরা। এরপর বিগত এক বছরে প্রয়াত গুণীজনদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় রাশেদ খান মেনন বলেন, রাজনীতির সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটিয়ে মানুষকে উজ্জীবিত করতে হবে। গণসংগীতকে মানুষের কাছাকাছি পৌঁছে দিতে হবে। দেশে সাম্প্রদায়িকতার উত্থান ঘটেছে চরমভাবে। সংস্কৃতিকর্মীদের সাম্প্রদায়িকতা রুখে দিতে এগিয়ে আসতে হবে।

সভাপতির বক্তৃতায় ফকির আলমগীর বলেন, শিশু পার্কের নারিকেলবীথি তলায় চৌকি বিছিয়ে ঋষিজের পথচলা শুরু হয়েছিল। শুরু থেকে বিভিন্ন গুণীজনকে সম্মাননা জানিয়ে নিজেরা সম্মানিত হয়েছে। ২০১৮ সালে নেলসন ম্যান্ডেলা এবং ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ঋষিজ বড় আয়োজন করবে বলে জানান তিনি।

সাংস্কৃতিক পর্বে একক সংগীত পরিবেশন করেন ফকির আলমগীর, অনিমা মুক্তি গোমেজ ও আবুবকর সিদ্দিক। একক আবৃত্তি করেন লায়লা আফরোজ, ইকবাল খোরশেদ ও রফিকুল ইসলাম। দলীয় সংগীত পরিবেশন করেন উদীচী, ক্রান্তি, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্বভূমি, আনন্দন, সমস্বর, সিলেটের হামহাম শিল্পীগোষ্ঠী ও ঋষিজ শিল্পীগোষ্ঠীর শিল্পীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর