শনিবার, ৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জোড়াতালির চালচিত্র

সাংস্কৃতিক প্রতিবেদক

জোড়াতালির চালচিত্র

চিত্রশিল্পী হাশেম খানের নিরীক্ষাধর্মী বেশকিছু শিল্পকর্ম নিয়ে জাতীয় জাদুঘরে শুরু হয়েছে ‘জোড়াতালির চালচিত্র’ শীর্ষক ২৭ দিনব্যাপী প্রদর্শনী। প্রধান অতিথি থেকে গতকাল বিকালে জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও শিল্পী রফিকুননবী, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মুনতাসীর মামুন। প্রদর্শনীতে শিল্পীর ভাস্কর্যে উঠে এসেছে স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বীরত্বের গল্প, বাঙালির ‘মুক্তির সনদ’ হিসেবে স্বীকৃত ছয় দফা দাবির আন্দোলনের কথা, মুক্তিযুদ্ধ, ১৯৭১-এর ঘটনাবৃত্ত, যুদ্ধবিধ্বস্ত একটি দেশের মাথা তুলে দাঁড়ানোর ইতিহাস, মোজাইক চিপস ও কাঠের শিল্পকর্মে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরের ‘আবহমান চট্টগ্রাম ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম’, কংক্রিট ঢালাই ও ভাঙা ইটের কোলাজে করা ত্রিপুরার বিলোনিয়া সীমান্তে ভাস্কর্য ‘গণহত্যা ১৯৭১’-এর ছবি। শিল্পকর্মে উঠে এসেছে বাংলার মানুষ, নিসর্গ, বাংলার নারী, শিশু আর লোকজ মোটিফে আঁকা নিত্য আসবাবের নকশা।

উদীচীর সত্যেন সেন স্মরণ : সত্যেন সেনের দেখানো পথে মানুষের জন্য কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করার মাধ্যমে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সত্যেন সেনকে স্মরণ করল উদীচী। সত্যেন সেনের ৩৭তম মৃত্যুবার্ষিকীতে গতকাল উদীচীর কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় এ স্মরণসভা। সংগঠনের ঢাকা মহানগরী সহসভাপতি অধ্যাপক এ এন রাশেদার সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে আলোচনা করেন উদীচীর কেন্দ্রীয় সহসভাপতি প্রবীর সরদার, ঢাকা মহানগরী সহসভাপতি সিদ্দিক আহমেদ, নিবাস দে, অমিত রঞ্জন দে ঢাকা মহানগরী সাধারণ সম্পাদক ইকবালুল হক খান।

মোড়ক উন্মোচন : কবি, গবেষক ও অনুবাদক গৌরাঙ্গ মোহান্তের কবিতার আবৃত্তি-অ্যালবাম ‘আকাশ ও বেদনার হরফ’-এর মোড়ক উন্মোচন ও কবিতাসন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে গতকাল আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার মিলনায়তনে। এ আয়োজনে কবির সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন কবি ও প্রাবন্ধিক হায়াৎ সাইফ, কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, কবি ও অনুবাদক কায়সার হক প্রমুখ।

রোহিঙ্গাদের নিয়ে প্রদর্শনী : আলোকচিত্র সাংবাদিক বায়েজীদ আকতারের আলোকচিত্র নিয়ে জাতীয় জাদুঘরে শুরু হয়েছে ‘রোহিঙ্গা : দ্য স্টেটলেস্ রিফুজিস্ ইন বাংলাদেশ’ শীর্ষক প্রদর্শনী। রোহিঙ্গাদের দৈনন্দিন জীবনের ৫১টি আলোকচিত্র দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। প্রধান অতিথি থেকে গতকাল বিকালে জাদুঘরের প্রধান মিলনায়তনের লবিতে এ প্রদর্শনীর উদ্বোধন করেন ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন। ৯ জানুয়ারি শেষ হবে পাঁচ দিনের এ প্রদর্শনী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর