Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩১ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ৩১ জানুয়ারি, ২০১৮ ০২:১০

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার

সাংস্কৃতিক প্রতিবেদক

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার

সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম প্রবর্তিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৭’ পেলেন মিজানুর রহমান বেলাল, হোসনে আরা জাহান, তাপস রায়, আলতাফ শাহনেওয়াজ, মামুন সিদ্দিকী ও রাজীব হাসান। এর মধ্যে কবিতায় যৌথভাবে ‘জুমজুয়াড়ি’ গ্রন্থের জন্য মিজানুর রহমান বেলাল ও ‘নিশিন্দা পাতার ঘ্রাণ’ গ্রন্থের জন্য হোসনে আরা জাহান, কথাসাহিত্যে ‘এই বেশ আতঙ্কে আছি’ গ্রন্থের জন্য তাপস রায়, প্রবন্ধ, গবেষণা ও নাটকে ‘নৃত্যকী’ গ্রন্থের জন্য আলতাফ শাহনেওয়াজ, মুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্যে ‘মুক্তিযুদ্ধের অজানা ভাষ্য গ্রন্থের জন্য’ মামুন সিদ্দিকী এবং শিশু-কিশোর সাহিত্য বিভাগে ‘হরিপদ ও গেলিয়েন’ গ্রন্থের জন্য রাজীব হাসান। গতকাল সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে ১ লাখ টাকা করে প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। সাহিত্যবিষয়ক পত্রিকা ‘কালি ও কলম’-এর সম্পাদকমণ্ডলীর সভাপতি ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে অতিথি ছিলেন রবীন্দ্র গবেষক ও প্রাবন্ধিক মার্টিন ক্যাম্পশন, কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সমাজে আলোর পথে জঞ্জাল রয়ে গেছে এখনো।

রাজনীতিকরা ক্ষমতা ও অর্থের সমীকরণ মিলিয়ে চলে। কবি-সাহিত্যিকরা মানুষের হূদয় বুঝে চলেন, তারা ফুলের মতো, আমি ফুলের বাগানে এসেছি। আমরা বাংলার চার হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস ধারণ করছি। সেই সমৃদ্ধ জনপদের উত্তরসূরি আজকের পুরস্কারপ্রাপ্ত লেখকরা।

প্রসঙ্গত, বেঙ্গল ফাউন্ডেশনের সাহিত্য, শিল্প ও সংস্কৃতিবিষয়ক মাসিক পত্রিকা কালি ও কলম বাংলাদেশের নবীন কবি ও লেখকদের সাহিত্যচর্চা এবং সাধনাকে গতিশীল করার উদ্দেশ্যে ২০০৮ সাল থেকে ‘তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রদান করে আসছে। এ পর্যন্ত ৩৯ জন কবি ও লেখক এ পুরস্কার পেয়েছেন।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর