শিরোনাম
মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

স্বল্প আয়ের নগরবাসীর জন্য ৮ হাজার ফ্ল্যাট

সংসদে গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন  বলেছেন, স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ  ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ২০৯টি ফ্ল্যাট নির্মাণ করেছে। নতুন করে আরও ৬ হাজার ৫৯২ ফ্ল্যাট নির্মাণের জন্য ১৭টি প্রকল্প চলমান আছে।  সংসদের শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকে  প্রশ্নোত্তর পর্বে সোহরাব উদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। মো. আবদুল্লাহর অপর প্রশ্নের জবাবে গণপূর্তমন্ত্রী জানান, বন্দর নগরীর অধিবাসীদের মাঝে প্লট বরাদ্দের জন্য ২ হাজার ৮৩২ কোটি ৯৭ লাখ ৭৪ হাজার টাকার প্রকল্প হাতে নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। অনন্যা আবাসিক এলাকার উন্নয়ন (২য় পর্যায়) শীর্ষক এ প্রকল্পের জন্য বর্তমানে ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

শিক্ষকদের বকেয়া পরিশোধে দরকার ৩ হাজার কোটি টাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মান্থলি পেমেন্ট অর্ডার বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বকেয়া, অবসর ও কল্যাণ ভাতা পরিশোধে ২ হাজার ৯৭৪ কোটি টাকা প্রয়োজন। যার বিপরীতে মাত্র আড়াইশ কোটি টাকা বরাদ্দ পেয়েছে সংশ্লিষ্ট দুটি সংস্থা। সংসদের শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. জিয়াউল হক মৃধার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। 

নজরুল ইনস্টিটিউট বিল পাস : নজরুল সংগীত, সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ          প্রতিবছর নজরুল পুরস্কার প্রদানের বিধান রেখে ‘কবি নজরুল ইনস্টিটিউট আইন ২০১৮’ বিলটি পাস করেছে সংসদ। সংসদের শীতকালীন অধিবেশনে গতকালের বৈঠকে কয়েকটি সংশোধনী গ্রহণ করে সংসদের স্থিরকৃত আকারে বিলটি পাস করার প্রস্তাব করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তবে জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। বিরোধী দল জাতীয় পার্টির ফখরুল ইমাম (ময়মনসিংহ-৮), সেলিম উদ্দিন (সিলেট-৫), নুরুল ইসলাম ওমর (বগুড়া-৬) এবং বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী (মহিলা আসন ৪৪) সংশোধনী প্রস্তাব গ্রহণ করা হয়।  ১৯৮৪ সালের সামরিক আমলে প্রণয়ন করা ‘নজরুল ইনস্টিটিউট অর্ডিন্যান্স’ রহিত করে আদালতের নির্দেশ অধ্যাদেশটিকে একটি পূর্ণাঙ্গ আইনে রূপান্তরের লক্ষ্যে এ বিলটি আনা হয়। বিলে বাছাই কমিটির সুপারিশ ও বোর্ডের অনুমোদন সাপেক্ষে প্রতিবছর ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নজরুল পুরস্কার প্রদানের বিধান রাখা হয়েছে। এ ছাড়া জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্য-সংস্কৃতি সৃষ্টিকর্ম-সংগ্রহ, সংরক্ষণ, প্রকাশ, প্রচারের লক্ষ্যে বিলে নজরুল ইনস্টিটিউট পরিচালনা বোর্ডের সদস্য সংখ্যা সাত থেকে বাড়িয়ে ৯ সদস্যে করার কথা বলা হয়েছে। বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সরকার মনোনীত একজন নজরুল বিশেষজ্ঞ। তার মেয়াদ হবে তিন বছর। এ ছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একজন করে প্রতিনিধিসহ নজরুলের সৃষ্টি কর্মে নিয়োজিত চার ব্যক্তি এ বোর্ডের সদস্য থাকবেন। ইনস্টিটিউটের কার্যনির্বাহের জন্য একজন নির্বাহী পরিচালক থাকবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর