মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
বিএসএমএমইউ’তে রাষ্ট্রপতি

সাধারণের সেবাকে অগ্রাধিকার দিন

প্রতিদিন ডেস্ক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা প্রদানে সর্বোচ্চ পেশাদারিত্ব এবং অগ্রাধিকার দিয়ে কাজ করার জন্য চিকিৎসক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসস।

রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা প্রদানের সময় জনগণের সক্ষমতা বিবেচনায় রাখতে হবে, যাতে কোনো রোগী অর্থাভাবে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়। রাষ্ট্রপতি গতকাল বিকালে রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের  আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ রোগীদের অধিক সেবা প্রদানের মানসিকতা নিয়ে পেশাগত দায়িত্ব পালনে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। তিনি সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ায় কিছু সংবাদের উল্লেখ করে বলেন, চিকিৎসকদের ভুল চিকিৎসা ও দায়িত্বে অবহেলার ভয়াবহ শিকার হওয়ার কিছু ঘটনা দেখা যাচ্ছে। এ ধরনের ঘটনায় চিকিৎসকদের ও সংশ্লিষ্ট চিকিৎসা-প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, দেশে এখনো চিকিৎসক-রোগীর আনুপাতিক হার সমপরিমাণ নয়। তবে তার পরও স্বাস্থ্যসেবা পেতে যাতে জনগণকে হতাশ হতে না হয়, এজন্য চিকিৎসকদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে। তিনি দেশে ওষুধ ও চিকিৎসা পদ্ধতি দিন দিন আধুনিক হওয়ার উল্লেখ করে স্থানীয় চিকিৎসক ও চিকিৎসাব্যবস্থার ওপর জনগণের আস্থা অর্জনে সর্বশেষ আবিষ্কার ও প্রযুক্তি সম্পর্কে আরও জ্ঞান অর্জনের জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসুবিধা পৌঁছে দিতে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ই-সার্ভিস চালু করারও পরামর্শ দেন।

রাষ্ট্রপতি ক্যান্সার, হৃদরোগ, এইডসের মতো মরণব্যাধি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, রোগীরা হাসপাতালে অতিথি। ফলে তাদের সেবা প্রদানে বিশেষ গুরুত্ব দিতে হবে। রাষ্ট্রপতি চিকিৎসা ক্ষেত্রে নার্সদের ভূমিকার উল্লেখ করে তারা যাতে আরও ভালো সেবা দিতে পারেন, এজন্য বিএসএমএমইউতে তাদের প্রশিক্ষণ ও উচ্চতর ডিগ্রি লাভের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সাতজন বিশেষজ্ঞ চিকিৎসককে চিকিৎসা ক্ষেত্রে তাদের অবদানের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। ছয়জন শিক্ষার্থীকে পরীক্ষায় ভালো ফল করার জন্য স্বর্ণপদক দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, কনভোকেশন বক্তা অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বক্তব্য দেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর