বুধবার, ৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্য ও ১৫ শিক্ষক গ্রেফতার

প্রতিদিন ডেস্ক

প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্যকে ময়মনসিংহের শেরপুর ও কিশোরগঞ্জ থেকে আটক করেছে র‌্যাব। আর সরকারি নিষেধ অমান্য করে কোচিং সেন্টার পরিচালনার অভিযোগে গফরগাঁওয়ে ১২ শিক্ষক ও চট্টগ্রামে সাইফুর’স কোচিং সেন্টারের ম্যানেজারসহ ৩ জনকে গ্রেফতার করেছে প্রশাসন।

ময়মনসিংহ প্রতিনিধি জানান, প্রশ্নপত্র ফাঁস চক্রের ফরহাদ আলী (১৯) নামে এক সক্রিয় সদস্যকে শেরপুরের নালিতাবাড়ী থেকে আটক করেছে র‌্যাব। গতকাল দুপুরে র‌্যাব সদর দফতরে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান র‌্যাব অধিনায়ক লে. কর্নেল শরীফুল ইসলাম। অন্যদিকে গফরগাঁওয়ে সরকারি নিষেধ অমান্য করে কোচিং সেন্টার পরিচালনার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত শিক্ষকসহ ১২ জনকে আটক করেছে। র‌্যাব জানায়, শেরপুর জেলার নালিতাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে থানার গরকান্দা থেকে প্রশ্নপত্র দেওয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগে ফরহাদ আলীকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফরহাদ প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত প্রতারক চক্রের সঙ্গে তার সংশ্লিষ্টতার কথা স্বীকার করে। তিনি ইতোপূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপস ব্যবহার করে এসএসসির প্রশ্নপত্র ফাঁসের কথাও জানিয়েছে ফরহাদ। অপরদিকে গফরগাঁও থানার ওসি আবদুল আহাদ জানান, পৌর শহরের বিভিন্ন স্থানে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শামীম রহমান। এ সময়  শিক্ষকসহ ১২ জনকে আটক করে। পরে আর কোচিং সেন্টার পরিচালনা না করার শর্তে মুচলেকা দিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়। কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, গতকাল দুপুরে সদর উপজেলার যশোদল বাজার থেকে প্রশ্ন ফাঁস সংক্রান্ত চক্রের এক সদস্যকে আটক করেছে র‌্যাব। তার নাম জাকির হোসেন ওরফে হৃদয় ওরফে জয় খান (২০)। তিনি সদর উপজেলার ভাবুন্দিয়া গ্রামের জয়নাল আবেদীনের ছেলে। র‌্যাব-১৪, সিপিসি-২ এর সিনিয়র সহকারী পরিচালক এম শোভন খান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক জাকির প্রশ্ন ফাঁস সংক্রান্ত প্রতারক চক্রের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। ইতোপূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন অ্যাপস ব্যবহার করে এসএসসির প্রশ্নপত্র ফাঁসেও এ চক্রটি কাজ করেছিল বলে জানায়।

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম জানান, নির্দেশনা উপেক্ষা করে কার্যক্রম চালানোর অভিযোগে সাইফুর’স কোচিং সেন্টারের ম্যানেজারসহ ৩ জনকে গ্রেফতার করেছে জেলা প্রশাসন। এ সময় তাদের কাছ থেকে বস্তাভর্তি লিফলেট জব্দ করা হয়েছে। বিকেল ৩টার দিকে নগরীর মুসলিম হলে শিক্ষার্থীদের ভর্তি করানোর কৌশল হিসেবে ইংরেজির ওপর বিনামূল্যের ক্লাস কার্যক্রম চালানোর সময় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। তারা হলেন— সাইফুর’স কোচিং সেন্টার চট্টগ্রাম শাখার ম্যানেজার আবু আব্বাস লিটন, শিক্ষক মোস্তাফা ওবাইদুল্লাহ চৌধুরী ও কোচিংয়ের কাউন্সিলর দিদারুল ইসলাম। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর