বুধবার, ৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

প্রাথমিক সমাপনী থেকে এমসিকিউ বাদ

বৃত্তির ফলাফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার থেকে আর বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকছে না। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে একটি আদেশ জারি করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি।

আদেশে বলা হয়েছে, প্রাথমিক সমাপনী পরীক্ষায় বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্ন বাদ দিয়ে শতভাগ ‘যোগ্যতাভিত্তিক’ প্রশ্নে পরীক্ষা নেওয়া হবে। এই ‘যোগ্যতাভিত্তিক’ প্রশ্ন পদ্ধতিতে প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর লেখা, শূন্যস্থান পূরণ, সংক্ষিপ্ত   কাঠামোবদ্ধ প্রশ্ন এবং রচনামূলক প্রশ্ন থাকতে পারে। প্রশ্ন ফাঁস বন্ধে নেওয়া উদ্যোগের অংশ হিসেবে এমসিকিউ বাতিলের সিদ্ধান্ত এলো। নতুন নিয়মে প্রশ্নের কাঠামো ও নম্বর বণ্টন শিগগিরই জানিয়ে দেওয়া হবে।

প্রাথমিকে বৃত্তির ফল প্রকাশ : এ বছর প্রাথমিক বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ শিক্ষার্থী। এর মধ্যে মেধা কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন। আর সাধারণ কোটায় ৪৯ হাজার ৪৭৫ জন। গতকাল সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

গণশিক্ষামন্ত্রী জানান, এবার মেধা কোটায় দুজন ও সাধারণ কোটায় ২৫ জন কাঙ্ক্ষিত শিক্ষার্থী না পাওয়ায় তাদের বৃত্তি দেওয়া যায়নি।অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান আরও বলেন, বৃত্তিপ্রাপ্তদের সংখ্যাবৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বেড়েছে। আগে মেধা কোটায় বৃত্তি দেওয়া হতো ২০০ টাকা। আর ২০১৫ সাল থেকে ৩০০ টাকা দেওয়া হচ্ছে। সাধারণ কোটায় আগে দেওয়া হতো ১৫০ টাকা। ২০১৫ সাল থেকে ২২৫ টাকা। বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (www.dpe.gob.bd) পাওয়া যাচ্ছে।

সর্বশেষ খবর