শনিবার, ২ জুন, ২০১৮ ০০:০০ টা

জামাই আদরের দলের কাজ কী?

------ বদরুদ্দোজা চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, সংসদে একটা জামাই আদরের দল আছে। সে দলের নেতাদের কাজ শুধু প্রধানমন্ত্রী ও সরকারকে তেল মারা। এ দলের নেতা প্রধানমন্ত্রীর বিশেষ দূতকে মাসে ৫ লাখ টাকা বেতন দেওয়া হয়। কিন্তু তার কাজ কী? কী করেন তিনি? বিশ্বের কোথাও এমন গণতন্ত্রের উদাহরণ নেই। গতকাল রাজধানীর পুরানা পল্টনে হোটেল মেট্রোপলিটনে বিকল্প স্বেচ্ছাসেবকধারা আয়োজিত ইফতার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বদরুদ্দোজা চৌধুরী বলেন, শেখ হাসিনা ভারতকে অনেক কিছু দিয়েছেন বলে নিজেই জানিয়েছেন। কিন্তু ভারত থেকে কী নিয়ে এসেছেন?

তিস্তার পানি কই? শুধু দিলেই তো হবে না। দেবে আর নেবে, মিলাবে মিলিবে। তিনি বলেন, ভারতকে কি কি দিয়েছেন প্রধানমন্ত্রীর উচিত ছিল তা জনগণকে জানানো। ভারত আমাদের ভালো বন্ধু। মুক্তিযুদ্ধের সময় তারা আমাদের আশ্রয় দিয়েছে, খাদ্য দিয়েছে। তাই তাদের সহযোগিতা ভোলার নয়। আর আমরাও কি পেলাম সেটিও জানানো উচিত ছিল।

বুধবার গণভবনে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বদরুদ্দোজা চৌধুরীর নাম বিকৃত করে বলায়  উষ্মা প্রকাশ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, প্রথম কথা আমার নাম বদরুদ্দোজা, এই নামটি আমাদের প্রিয় রসুলের একটি সুন্দর পদবি। এর অর্থ হচ্ছে : ঘোর অন্ধকারে উজ্জ্বল পূর্ণ চন্দ্র। এই পবিত্র নামটি আমার স্নেহময় নানা আমার জন্য রেখেছিলেন। তিনি বলেন, এই নামটিকে বিকৃত করে (অমুক কাকা) বলা প্রধানমন্ত্রীর সমীচীন হয়নি। নাম বিকৃতির বিরুদ্ধে কোরআনে কঠোর হুঁশিয়ারি রয়েছে।

কাউকে তেল মারা বা খুশি করার জন্য খালেদা জিয়ার মুক্তি দাবি করিনি উল্লেখ করে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, খালেদা জিয়ার ব্যাপারে আইনের শাসন লংঘিত হয়েছে। আদালতের আদেশ সত্ত্বেও তাকে মুক্তি দেওয়া হয়নি।

সুষ্ঠু নির্বাচনের দাবিতে যুক্তফ্রন্ট নিয়ে শিগগিরই জনগণের কাছে যাওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, যুক্তফ্রন্ট সন্ত্রাস দুর্নীতিমুক্ত দেশের জন্য লড়াই করবে। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনও আমাদের সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছেন। জনগণ ভোট দিলে যুক্তফ্রন্ট জাতীয় নির্বাচনের পর ৫ বছরের জন্য একটি জাতীয় সরকার গঠন করবে।

বিকল্প স্বেচ্ছাসেবকধারার সভাপতি বিএম নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের কার্যকরী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্পধারার কেন্দ্রীয় নেতা আবদুর রউফ মান্নান, ব্যারিস্টার ওমর ফারুক, শাহ আহম্মেদ বাদল, আবুল বাশার, গণসাংস্কৃতিক দলের সভাপতি এস আই মামুন প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর