রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

বাজেটে বেকারত্বের সমাধান হবে না

—মান্না

নিজস্ব প্রতিবেদক

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, এই বাজেটে বেকারত্বের সমাধান হবে না। তিনি বলেন, কোটা আন্দোলন, তার মূল কারণ তরুণদের বেকারত্ব। কিন্তু সেটা নিয়ে বাজেটে কোনো দিকনির্দেশনা নেই। পৌনে ৫ লাখ কোটি টাকার বাজেটে যদি কর্মসংস্থান নিয়েই কথা না থাকে, তাহলে বুঝতে হবে এই সরকার জনগণের সঙ্গে প্রতারণা করেছে।

রাজধানীর মিরপুরের একটি রেস্টুরেন্টে গতকাল নাগরিক ঐক্য আয়োজিত ইফতার ও আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মাহমুদুর রহমান মান্না ব্যাংকে ভর্তুকি দেওয়ার সমালোচনা করে বলেন,  সরকারি ব্যাংককে থোক বরাদ্দ দেওয়া অর্থ জনগণের করের টাকা। কিছু মানুষকে সেই টাকা লুটপাটের সুযোগ করে দিচ্ছে সরকার। মানে সামনের দিনগুলোতেও ব্যাংকের এই লুটপাট চলতেই থাকবে। এ ছাড়া বেসরকারি ব্যাংকগুলো সরকারের অবিশ্বাস্য পরিমাণ প্রণোদনা পাওয়ার পরেও তাদের করপোরেট কর ৪০% থেকে ৩৭.৫% এ নামিয়ে আনা প্রমাণ করে সরকার ক্রমবর্ধমানভাবে লুটেরা ধনীদের আরও বেশি সুবিধা দিচ্ছে। এই সরকার সুস্পষ্টভাবে দুর্নীতিবাজদের মদদ দিচ্ছে। এ সময় তিনি শিক্ষায় জিডিপির ন্যূনতম ৬ শতাংশ (যেটা এখন ২ শতাংশের কিছু বেশি) এবং স্বাস্থ্যে জিডিপির অন্তত ৫ শতাংশ (যেটা এখন ১ শতাংশ) বরাদ্দ রাখার দাবি জানান। সাবেক ডাকসু ভিপি চলমান মাদক অভিযানের সমালোচনা করে বলেন, মাদক নিয়ন্ত্রণের নামে সরকার বিনা বিচারে মানুষ হত্যা করছে। এর মাধ্যমে জনমনে আতঙ্ক সৃষ্টি করছে। মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা তৈরি করছে। তিনি বলেন, এভাবেই মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করে, লুটেরা ধনীদের হাতে জনগণের সম্পদ তুলে দেয়। যতক্ষণ পর্যন্ত একটা অংশগ্রহণমূলক, গ্রহণযোগ্য নির্বাচন না হবে, ততক্ষণ পর্যন্ত এসব সমস্যার কোনো সমাধান হবে না।

নাগরিক ঐক্যের সমন্বয়ক শহিদুল্লাহ কায়সারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, কেন্দ্রীয় সদস্য মমিনুল ইসলাম, ডা. জাহিদুর রহমান, মোফাখখারুল ইসলাম নবাব, নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান প্রমুখ।

সর্বশেষ খবর