শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
ঈদে ঘরে ফেরা

যাত্রীদের স্বস্তিদায়ক যাত্রায় ১৪ উদ্যোগ

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

কোরবানির ঈদকে সামনে রেখে যাত্রীসেবা নিশ্চিত করতে কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) ১৪টি উদ্যোগ গ্রহণ করেছে। রেলওয়ে নিরাপত্তা বাহিনী সূত্রে জানা গেছে, নিরাপত্তা নিশ্চিতসহ ১৪ দিক-নির্দেশনামূলক গৃহীত কর্ম-পরিকল্পনার মধ্যে উল্লেখযোগ্য রয়েছে ঈদুল আজহা উপলক্ষে সুষ্ঠুভাবে অগ্রিম টিকিট বিক্রির জন্য ঢাকা কমলাপুর এবং চট্টগ্রাম স্টেশনে অফিসারসহ আরএনবি এবং প্রায় ৫০০ আনসার (পিসি/এপিসিসহ) নিয়োগ, অধিক যাত্রী রেলওয়েতে ভ্রমণের কারণে টিকিট চেকিং-এ ট্রাফিক বিভাগকে সহযোগিতা করা, নিরাপদ ও সুষ্ঠুভাবে ট্রেন চলাচলের জন্য ট্রেনের ছাদে ভ্রমণ নিয়ন্ত্রণ করা, নিরাপদ ও সুষ্ঠুভাবে ট্রেন চলাচলের জন্য ইঞ্জিনে অবৈধযাত্রী ভ্রমণ প্রতিরোধ করা, স্টেশন এলাকায় টিকিট কালোবাজারি প্রতিরোধের জন্য সাদা পোশাকে এবং ইউনিফরমে আরএনবি সদস্য নিয়োগ করা, সংরক্ষিত আসনের টিকিটধারীগণের সংরক্ষিত আসন উদ্ধারে সহযোগিতা করার জন্য ঢাকা কমলাপুর, বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে আরএনবি/আনসার মোতায়েন করা, ঢাকা কমলাপুর, বিমানবন্দর, সিলেট এবং চট্টগ্রাম স্টেশনে ট্রাফিক নিয়ন্ত্রণ করা, ঢাকা কমলাপুর, বিমানবন্দর এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে অস্থায়ী আরএনবি ক্যাম্প স্থাপন করা, সদর দফতর এবং ট্রেনিং সেন্টার হতে ঢাকা কমলাপুর, বিমানবন্দর এবং চট্টগ্রামে অফিসারসহ আরএনবি সদস্য প্রেরণ করা।

পূর্বাঞ্চল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) চিফ কমান্ড্যান্ট মো. ইকবাল হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আরএনবি সদস্যদের পাশাপাশি রোড সাইড স্টেশনে ঢাকা, বিমানবন্দর ও চট্টগ্রামে আনসার সদস্যরাও থাকবেন। তাছাড়া রেল প্রশাসনের চাহিদা মোতাবেক যে কোনো দায়িত্ব পালনের জন্য ঢাকা কমলাপুর, বিমানবন্দর ও চট্টগ্রাম স্টেশনে কিছু রিজার্ভ ফোর্স রাখার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অন্যদিকে রেলপথ মন্ত্রী মুজিবুল হক এমপি ও রেলওয়ের মহাপরিচালক (ডিজি) প্রকৌশলী আমজাদ হোসেন ঈদে কোন ধরনের নাশকতা যাতে না হয় এবং ট্রেনের যাত্রী সেবা নিশ্চিতসহ নানাবিধ বিষয়ে কঠোর মনিটরিং করছেন।

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (সিআই-সিজিপিওয়াই) আনোয়ার হোসেন বলেন, ঈদে সুষ্ঠুভাবে যাত্রীসেবা নিশ্চিতকরণ, বন্ধের সময়সহ রেলের বিভিন্ন স্থানে রেলের সম্পদ রক্ষাসহ ১৪টি বিষয়ে কঠোরভাবে নজরদারিতে রাখতে নির্দেশনা পেয়েছি। এতে রেলের নিরাপত্তা বাহিনীর লোকজন সেভাবে কাজ করছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর