শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হঠাৎ কঠোর আইনশৃঙ্খলা বাহিনী

রাজধানীতে জেএমবির জঙ্গি গ্রেফতার, ইয়াবা ও কষ্টিপাথরসহ আটক ৬৬

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ কঠোর আইনশৃঙ্খলা বাহিনী

রাজধানীর যাত্রাবাড়ী থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির এক সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। তার নাম আবদুর রাজ্জাক। গতকাল সকালে ইলিশ পরিবহন কাউন্টারের সামনে থেকে তাকে উগ্র জঙ্গিবাদী বই, প্রচারপত্র, সমরাস্ত্র প্রশিক্ষণ ম্যানুয়ালসহ গ্রেফতার করা হয়। র‌্যাব বলছে, যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার এজাহারনামীয় আসামি আবদুর রাজ্জাক।

র‌্যাব-১০-এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. কাইয়ুমুজ্জামান খান জানান, গোপন সংবাদে জানা যায় যাত্রাবাড়ী হয়ে জেএমবির এক সদস্য দক্ষিণাঞ্চলে যাবেন— এমন সংবাদের ভিত্তিতে যাত্রাবাড়ী থেকে মাওয়াগামী বাসস্ট্যান্ডে র‌্যাব অবস্থান নেয়। পরে ইলিশ পরিবহন কাউন্টারের সামনে থেকে সন্দেহভাজন হিসেবে আবদুর রাজ্জাককে গ্রেফতার করা হয়।

৩১ জুলাই সূত্রাপুরে নাশকতার পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণের বৈঠককালে র‌্যাবের অভিযানের সংবাদ পেয়ে পালিয়ে যান আবদুর রাজ্জাক। তার বাড়ি মাদারীপুরের শিবচরে। তিনি তার অন্য সহযোগীদের সহায়তায় লোকচক্ষুর অগোচরে পদ্মার দুর্গম চরে ছাগল, টার্কি মুরগি ও খামার ব্যবসার আড়ালে জঙ্গি কার্যক্রম পরিচালনা ও প্রশিক্ষণ দেন।

ইয়াবাসহ গ্রেফতার ৬৫ : রাজধানীতে মাদকবিরোধী বিশেষ অভিযানে মাদক সেবন ও বিক্রির অভিযোগে ৬৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সংশ্লিষ্ট থানা ও গোয়েন্দা পুলিশ এ অভিযানে অংশ নেয়।

ডিএমপির ডিসি (মিডিয়া) মো. মাসুদুর রহমান জানান, বুধবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত মাদকবিরোধী অভিযানে ৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে। অভিযানে ৩ হাজার ৫১৬ পিস ইয়াবা ট্যাবলেট, ১ হাজার ১৩৪ গ্রাম ২৮৫ পুরিয়া হেরোইন, ৪৪ কেজি ৩৫৫ গ্রাম গাঁজা, ২০ লিটার ৩ বোতল দেশি মদ এবং ১০২ ক্যান বিয়ার ও ২০টি ইনজেকশন উদ্ধার করা হয়। মাদক আইনে তাদের বিরুদ্ধে ৪৮টি মামলা করা হয়েছে। রাজধানীতে কষ্টিপাথরসহ গ্রেফতার ১: প্রত্নসম্পদ পাচারকারী চক্রের একজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তার কাছ থেকে পাওয়া কষ্টিপাথরসহ মহামূল্যবান প্রত্নতাত্ত্বিক সম্পদ জব্দ করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে পাচারকারী চক্রের সদস্য মনিরুল ইসলামকে (৩৬) সোমবার রাতে রাজধানীর ভাটারা এলাকা থেকে গ্রেফতার করা হয়। এরপর কষ্টিপাথরগুলোকে বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করে দেখা হয়। পরীক্ষা শেষে গতকাল সাংবাদিকদের বিপুল পরিমাণ এই প্রত্নতাত্ত্বিক সম্পদ জব্দের তথ্য জানান ডিবি পুলিশের (পূর্ব বিভাগ) সহকারী কমিশনার (এসি) বশির উদ্দিন। জব্দকৃত সম্পদগুলোর মধ্যে রয়েছে— ১০টি বিভিন্ন ধরনের কষ্টি ও বেলে পাথরের মূর্তি, ১৮টি বিভিন্ন ধরনের ধাতব মুদ্রা, ১টি প্রাচীন তাম্রলিপি এবং কয়েকটি বিভিন্ন প্রকারের অতি প্রাচীন স্মারক। 

জানা যায়, এগুলো জব্দের পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান এবং ঐতিহ্য অন্বেষণের উপপরিচালক শারমিন রেজওয়ানার নেতৃত্বে একটি টিম পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন। পরে প্রাথমিকভাবে তারা সেগুলোকে সঠিক পুরাকীর্তি বলে মত দেন।

সর্বশেষ খবর