Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০২:০৮

বিএনপি-জামায়াত গুজবের কারখানা

——— তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াত গুজবের কারখানা

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিএনপি-জামায়াত-সাম্প্রদায়িক জঙ্গিচক্র হচ্ছে গুজব উৎপাদন ও পুনঃ উৎপাদনের সংগঠিত কারখানা। এদের কালো থাবা থেকে ফেসবুক ও সামাজিক মাধ্যমকে রক্ষা করতেই হবে।

গত মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে তথ্য অধিদফতর আয়োজিত ‘গুজব : গণমাধ্যম ও সামাজিক মাধ্যমের ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, এই মুহূর্তে খালেদা জিয়ার বিচারের আদালত নিয়েও গুজব-মিথ্যাচার চলছে। নির্বাচন অনুষ্ঠান নিয়েও সংশয় তৈরির জন্য গুজব-মিথ্যাচার চালাচ্ছে দেশবিরোধী গোষ্ঠী। এরা মানুষের শত্রু, এরা দেশ ও সমাজের শত্রু। এই গুজব, মিথ্যাচার, উসকানি, তথ্যবিকৃতির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর একটি জাতীয় প্রচার অভিযান এবং সংবাদপত্র, বিটিভিসহ সব টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ সব বেতারে এবং অনলাইনগুলোতে একযোগে গুজব, মিথ্যাচার, উসকানি ও তথ্যবিকৃতির বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম হাতে নেওয়া হবে। তথ্যমন্ত্রী বলেন, দেশবিরোধী চক্রের প্রধান হাতিয়ার হচ্ছে মিথ্যাচার, তথ্যবিকৃতি, তথ্য ধামাচাপা দেওয়া, চরিত্রহনন। নামে-বেনামে, দেশ ও বিদেশ থেকে কিছু ব্যক্তি ও গোষ্ঠী এই অপকর্মে লিপ্ত। এরা আসলে অপরাধী বলেই নিজ নাম গোপন রেখে ভিন্ন নামে মিথ্যা তথ্য ছড়ায়। এ অপপ্রচার থেকে রেহাই পেতে ‘ডিজিটাল লিটারেসি’র বিকল্প নেই। অর্থাৎ জনগণকে  ডিজিটাল শিক্ষায় শিক্ষিত হতে হবে।

প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এবং তথ্য সচিব আবদুল মালেক।


আপনার মন্তব্য