শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠায় কমিশন গঠনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে প্রয়োজনে আইন সংশোধনের মাধ্যমে ‘ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডে’র কাঠামোগত পরিবর্তন আনার সুপারিশ করেছেন সংসদ সদস্য ও সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। একই সঙ্গে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গণ-প্রতিনিধিত্বশীল কমিশন গঠনের মাধ্যমে জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করার আহ্বান জানান তারা।

গতকাল জাতীয় সংসদের আইপিডি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘জলবায়ু অর্থায়নে সুশাসন বৃদ্ধিতে জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব সুপারিশ করা হয়। নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসিবি) এ আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া। সভাপতিত্ব করেন ট্রাস্টের সহ-সভাপতি মোজাম্মেল হক। বৈঠকে সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ, আওয়ামী লীগের সংসদ সদস্য নবী নেওয়াজ, জাতীয় পার্টির সংসদ সদস্য বেগম মাহজাবিন মোর্শেদ ও ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট টিপু সুলতান বক্তব্য দেন।

পরিবেশ আন্দোলন (বাপা)’র মিহির বিশ্বাস, সাংবাদিক নিখিল ভদ্র প্রমুখ।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত সমস্যা প্রকট হচ্ছে। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য যে আর্থিক অনুদানের প্রতিশ্রুতি উন্নত দেশগুলো দিয়েছে, তা পূরণে তারা কার্যকরী ভূমিকা রাখছে না। এ বিষয়ে সম্মিলিত পদক্ষেপ নিতে হবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই একমাত্র সরকারপ্রধান যিনি জলবায়ুর প্রভাব মোকাবিলায় আলাদা বরাদ্দ দিয়ে একটি ফান্ড তৈরি করেছেন। এর আগে বাংলাদেশকে বিদেশি সাহায্যের ওপর নির্ভর করতে হতো। সরকার যে অর্থ বরাদ্দ করছেন সেটি সঠিকভাবে খরচ হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য একটি কার্যকরী অথরিটি থাকা দরকার। এ বিষয়ে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে একটি শক্তিশালী কমিশন গঠন করা যেতে পারে। তাহলে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বরাদ্দকৃত অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর