রবিবার, ৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে তালা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সন্মান তৃতীয় বর্ষের পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়া হয়েছে দাবি করে এর প্রতিবাদে বরিশাল ব্রজমোহন (বিএম) কলেজে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গতকাল সকাল থেকে তারা মানববন্ধন, সড়ক অবরোধ এবং শ্রেণীকক্ষে তালা ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষকরা পরীক্ষার্থীদের সঙ্গে আলোচনা শেষে আপাতত ৩০০ টাকা কম নেওয়ার সিদ্ধান্ত দিয়েছেন। তবে ওই টাকা পরবর্তীতে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে।

বিএম কলেজের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের পরীক্ষার্থী মো. সুমন খানসহ অন্যরা জানান, তৃতীয় বর্ষের পরীক্ষায় ফরম পূরণের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত সেশনচার্জ ১ হাজার ৭০০ টাকা। কিন্তু বিএম কলেজের সব বিভাগে সেশনচার্জ আদায় করা হচ্ছে ৩ হাজার ৫০০ টাকা। এ ছাড়া সেমিনার ফিসহ বিভিন্ন চার্জ ধরা হয়েছে ১ হাজার ৯৩৫ টাকা করে। সবমিলিয়ে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৬ হাজার টাকায় ফরম ফিলাপ করতে হচ্ছে। সুমন খান বলেন, তাকে ফরম পূরণ করতে হয়েছে ৬ হাজার ২০০ টাকায়। অনেক বিভাগে এর চেয়েও বেশি নেওয়া হচ্ছে।

আরও কয়েকজন পরীক্ষার্থী জানান, ফরম পূরণের জন্য রূপালী ব্যাংক পরিচালিত শিওর ক্যাশের মাধ্যমে টাকা নেওয়া হয়। সেখানে নির্ধারিত ৩০ টাকা চার্জ ধরা হলেও শিওর ক্যাশ এজেন্টরা সিন্ডিকেট করে শিক্ষার্থীদের কাছ থেকে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত আদায় করছে।

এসব অনিয়মের প্রতিবাদে গতকাল বেলা ১১টার দিকে বিএম কলেজের কয়েকশ’ শিক্ষার্থী মানববন্ধন কর্মসূচি পালন করে। একপর্যায়ে তারা বিক্ষোভ ও কলেজ সংলগ্ন সড়ক কিছুক্ষণের জন্য অবরোধ করে রাখে এবং বিভিন্ন বিভাগের শ্রেণীকক্ষে তালা ঝুলিয়ে দেয়। পরবর্তীতে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে ফরম পূরণে মোট ফির ওপর ৩০০ টাকা আপাতত কম নেওয়ার সিদ্ধান্ত হয়। যা পরবর্তীতে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে।

বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. শফিকুর রহমান সিকদার জানান, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ফরম পূরণে ৩০০ টাকা কমানো হয়েছে। শিওর ক্যাশে টাকা প্রদানের বিষয়ে ছাত্র-ছাত্রীদের আপত্তি রয়েছে। এজন্য শিওর ক্যাশ এজেন্টের নির্ধারিত ফি ৩০টাকা কলেজ কর্তৃপক্ষ পরিশোধ করবে। ফরম পূরণের জন্য যে ফি আদায় হচ্ছে তা ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ধার্য করা হয়। তিনি দায়িত্ব গ্রহণের পর নতুন করে কোনো ফি ধার্য করেননি।

অধ্যক্ষ আরও জানান, তৃতীয় বর্ষে প্রায় ৫ হাজার শিক্ষার্থী আছে। তাদের কাছ থেকে বিভিন্ন বিভাগে সর্বোচ্চ ৫ হাজার টাকা ফরম পূরণ বাবদ নেওয়া হচ্ছে। মানবিক বিভাগে নেওয়া হচ্ছে ৪ হাজার ৫৬৫ টাকা।

সর্বশেষ খবর